করোনায় যুক্তরাজ্যে ৬৬ হাজার ৩১৪ জনের প্রাণহানির আশঙ্কা

আগামী আগস্ট মাসের মধ্যে যুক্তরাজ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৬৬ হাজার ৩১৪ জন মানুষের মৃত্যু হবে বলে মার্কিন গবেষকরা ধারণা করছেন।মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের স্কুল অব মেডিসিনের ইনস্টিটিউট অব হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের গবেষকরা এক গবেষণাপত্রের মাধ্যমে এ তথ্য জানিয়েছেন। খবর সিএনএন।

তবে যুক্তেরাজ্যের বিজ্ঞানীরা এ ধরনের অনুমান নিয়ে দ্বিমত পোষণ করেছেন।তারা বলছেন, মহামারী নিয়ন্ত্রণে এরই মধ্যে সরকারের নেয়া পদক্ষেপ প্রাণহানির হাত থেকে রক্ষা করবে দেশটিকে।লন্ডন ইম্পিরিয়াল কলেজের এক গবেষণা বলছে, লকডাউন ও সামাজিক দুরত্ব বজায় রাখার মতো উদ্যোগের কারণে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ২০ থেকে ৩০ হাজারের মতোই সীমাবদ্ধ থাকবে।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং কোভিড -১৯-এ রয়েল স্ট্যাটিস্টিকাল সোসাইটি টাস্ক ফোর্সের সহসভাপতি সিলভিয়া রিচার্ডসন বলেছেন, করোনা মহামারী যেভাবে দ্রুত গতিতে এগোচ্ছে তার ওপর ভিত্তি করে ওই গবেষণাটি করা হয়েছে।

তিনি আরও বলেন, যুক্তরাজ্যে মহামারির মডেলটি তৈরি করতে অন্য দেশের অভিজ্ঞতা ও পরিসংখ্যানগুলো ব্যবহার করা হয়েছে। এ ধরনের পদ্ধতি সাধারণত খুব সংবেদনশীল, অর্থাৎ নতুন তথ্য পেলে এই অনুমান নাটকীয়ভাবে পরিববর্তনও হতে পারে বলেও মনে করেন তিনি।

প্রসঙ্গত এখন পর্যন্ত যুক্তরাজ্যে করোনাভাইরাসে ৭ হাজারের বেশি মানুষ মারা গেছে এবং আক্রান্ত ৬০ হাজারের বেশি। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

খবর সারাবেলা / ০৯ এপ্রিল ২০২০ / এমএম