৯০ দিনের মধ্যে করোনার উৎস খোঁজার নির্দেশ বাইডেনের

গোয়েন্দাদের ৯০ দিনের মধ্যে করোনাভাইরাসের উৎসের রিপোর্ট জমা দেয়ার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা লাখ লাখ মানুষের প্রাণ নেয়া এই ভাইরাসের উৎস খুঁজতে তৎপরতা বাড়াতেই এমন নির্দেশ দেয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

সিএনএনের খবরে বলা হয়েছে, গোয়েন্দাদের প্রয়োজনে আরও বেশি পরিশ্রমেরও পরামর্শও দিয়েছেন বাইডেন। বিশ্লেষকরা ধারণা করছেন, বাইডেনের এই উদ্যোগের ফলে ট্রাম্প পরবর্তী সময়ে চীন-যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব আবারও বাড়তে পারে।

বিবৃতিতে বাইডেন বলেন, করোনার উৎপত্তি নিয়ে গোয়েন্দারা এখনও দ্বিধাবিভক্ত। কারোর দাবি, চীনের পশুবাজার থেকে ছড়িয়েছে এই ভাইরাস। কেউ আবার বলছেন চীনের গবেষণাগারেই তৈরি হয়েছে করোনাভাইরাস। কিন্তু কেউই সিদ্ধান্তে পৌঁছতে পারেনি। আমি মার্কিন গোয়েন্দাদের উত্তর খুঁজতে ৯০ দিন সময় দিয়েছি। ধোঁয়াশা মোড়া বিষয়গুলো নিয়ে বিস্তারিত তথ্য দরকার। বিশেষ করে এ বিষয়ে চীনের ভূমিকাও খতিয়ে দেখতে হবে।

যারা করোনার উৎপত্তি সংক্রান্ত তথ্য প্রকাশ্যে আনতে চীনের ওপর চাপ তৈরি করবে এমন দেশগুলোর সঙ্গেও কথা বলবেন বলে জানিয়েছেন বাইডেন। আন্তর্জাতিক তদন্তেও চীনকে সহযোগিতা করতে হবে বলে মন্তব্য মার্কিন প্রেসিডেন্টের।

মঙ্গলবার করোনা মোকাবিলায় হোয়াইট হাউসের প্রবীণ উপদেষ্টা অ্যান্ডি স্লাভিত বলেন, ‘এই গোটা ঘটনার গোঁড়ায় যেতে হবে। ভাইরাসটির উৎস সন্ধানে চীন থেকে স্বচ্ছ প্রক্রিয়া ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতার প্রয়োজন। তবে এমনটা আদৌ হচ্ছে বলে আমরা মনে করি না।’

একই বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান চিকিৎসা উপদেষ্টা অ্যান্টনি ফাউচি বলেন, ‘আমরা মনে করি এই বিষয়ে (করোনাভাইরাসের উৎস) তদন্ত চালিয়ে যাওয়া উচিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তের পর এবার পরবর্তী পর্যায়ে যাওয়ার সময় এসেছে। কারণ ভাইরাসটির উৎস নিয়ে আমরা ১০০ শতাংশ নিশ্চিত হতে পারিনি। তাই তদন্ত চালিয়ে যাওয়া জরুরি।’

খবর সারাবেলা / ২৭ মে ২০২১ / এমএম