৬ দিন বাড়ির বাইরে না যাওয়ার পরামর্শ

November 15, 2020

করোনার কারণে বায়ু দূষণের মাত্রা কমলেও পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার সাথে সাথে তা আবারও বেড়েছে। বিগত কয়েক মাসে বায়ুর মানের যথেষ্ট উন্নতি হলেও তা আবার পুরনো রূপে ফিরে এসেছে।যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান আইকিউ এয়ার রোববার (১৫ নভেম্বর) থেকে টানা ছয়দিন দেশের বায়ুর মান আরও অবনতি হবে বলে জানিয়েছে।

আজ রোববার থেকে ২০ নবেম্বর পর্যন্ত সময়ে আইকিউ এয়ারের পূর্বাভাসে বলা হয়েছে, এ সময়ে দেশে বায়ুদূষণের গড় হার বেড়ে হতে পারে ১৫১ থেকে ২০০ পিএম২.৫, যা ‘আনহেলদি’ ক্যাটাগরির দূষণ। এই মাত্রার দূষণে যে কেউ অসুস্থ হয়ে পড়তে পারেন। বিশেষ করে শ্বাস-প্রশ্বাসজনিত রোগে ভোগা ব্যক্তিরা গুরুতর অসুস্থ হয়ে পড়তে পারেন। বৃদ্ধ, শিশু, শ্বাস-প্রশ্বাসে রোগে ভোগা ব্যক্তিসহ সবাইকে বাড়ির বাইরে বের হওয়া থেকে বিরত থাকার পরামর্শ দেয়া হয়।

ঢাকা মহানগরীর দূষণের চিত্র তুলে ধরে প্রতিষ্ঠানটি বলছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়ুর মান ১৩১ পিএম ২.৫, গুলশানের বে’স এডজওয়াটারে ১২০, ঢাকার ইউএস এম্বাসিতে ১১৭, বিটোপিতে ১১১, ওহাব বারিধারায় ১১১ ও বিটোপি গ্রুপে ৫৫।একই সময়ে সারা দেশের দূষণের চিত্র তুলে ধরে আইকিউ এয়ার বলছে, ঢাকায় বায়ুর মান ১১৬ পিএম২.৫, সাভারে ১১২, ত্রিশালে ১০২, মানিকগঞ্জে ৮৩, শ্রীপুরে ৮১, কুমিল্লায় ৭২ ও নারায়ণগঞ্জে ৪।

খবর সারাবেলা / ১৫ নভেম্বর ২০২০ / এমএম