সৌদির ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ল ১৭ মে পর্যন্ত

করোনাভাইরাসের টিকার সরবরাহে বিলম্বের কারণে ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ ১৭ মে পর্যন্ত বৃদ্ধি করেছে সৌদি আরব। আগে এই নিষেধাজ্ঞার মেয়াদ ছিল ৩১ মার্চ পর্যন্ত। এই নিষেধাজ্ঞা স্থল, জল ও আকাশপথে কার্যকর হবে। শুক্রবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই সিদ্ধান্তের কথা জানিয়েছে। খবর আরব নিউজের

কয়েক সপ্তাহ আগে ৩১ মার্চের মধ্যে দেশটির সব সীমান্ত উন্মুক্ত করে দেয়ার পরিকল্পনা করেছি। তবে তারপরই সৌদি স্বরাষ্ট্রমন্ত্রণালয় এই ঘোষণা দিল।

গত ৮ জানুয়ারি আন্তর্জাতিক বিমানের স্থগিতাদেশ প্রত্যাহারের তারিখ হিসেবে ৩১ মার্চ নির্ধারণ করা হয়েছিল। তবে সর্বশেষ সিদ্ধান্তে সৌদির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, চুক্তি অনুযায়ী করোনার টিকা এখনো না পাওয়া এই পদক্ষেপকে আরও প্রভাবিত করেছে।

নিষেধাজ্ঞা ওঠানোর এবং সীমান্ত উন্মুক্ত করার আগে করোনা সংক্রমণের হার ন্যূনতম পর্যায়ে আনতে এবং বেশিরভাগ বাসিন্দাদের টিকা নিশ্চিত করতে চায় সৌদি সরকার।

করোনার নতুন প্রজাতি শনাক্ত হওয়ার পর সৌদি আরব গত ডিসেম্বর থেকে সীমান্ত বন্ধ করে দিয়েছে। ব্রিটেনে প্রথম শনাক্ত হওয়া করোনার এই প্রজাতি আরও বেশি হারে মানুষকে সংক্রামিত করে। রিয়াদের কিং আবদুল্লাহ বিশেষজ্ঞ হাসপাতাল ও গবেষণা কেন্দ্রের চিকিৎসক ডাঃ শায়খ আবদুল্লাহ বলেন, দেশের ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো সরকারের বুদ্ধিমান পদক্ষেপ।

তিনি বলেন, ‘সৌদি আরব ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে দুর্দান্ত কাজ করেছে। সবচেয়ে কম সংক্রমণের পাশাপাশি মৃত্যুর হারের সর্বনিম্ন দেশগুলোর তালিকায় জায়গা করে নিয়েছে। ভ্রমণ নিষেধাজ্ঞা করোনা সংক্রমণ কমানোর সবচেয়ে সেরা বিকল্প।’

খবর সারাবেলা / ৩০ জানুয়ারি ২০২১ / এমএম