সাগরে লঘুচাপের আশঙ্কা, বাড়তে পারে বৃষ্টি

October 13, 2024

দেশের বেশির ভাগ অঞ্চল থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিদায় নিয়েছে। এতে দেশও প্রায় বৃষ্টিহীন হয়ে পড়েছে। আবহাওয়া অধিদপ্তর রবিবার সন্ধ্যায় জানিয়েছে, পরিস্থিতি অনুকূলে থাকলে সোমবার সন্ধ্যার মধ্যে মৌসুমি বায়ু দেশ থেকে পুরোপুরি বিদায় নিতে পারে। ফলে সোমবার দেশের আবহাওয়া শুষ্ক থাকার সম্ভাবনাই বেশি।

তবে আগামী মঙ্গলবারের মধ্যে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অফিস। এতে আবারও দেশের দক্ষিণাঞ্চলসহ কোনো কোনো অঞ্চলে বৃষ্টি কিছুটা বাড়তে পারে। কিছুটা কমতে পারে দিনের তাপমাত্রা।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বলেন, ‘দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বর্তমানে শুধু বাংলাদেশের চট্টগ্রামেই আছে। সোমবারের মধ্যে এটি চট্টগ্রাম থেকেও বিদায় নিতে পারে। এতে সোমবার সারা দেশের আবহাওয়া মোটামুটি শুষ্ক থাকতে পারে। তবে মঙ্গলবার বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর প্রভাবে আবার বৃষ্টি কিছুটা বাড়তে পারে।’

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের অন্যান্য অঞ্চলে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে মঙ্গলবার থেকে বৃষ্টিপাতের বিস্তৃতি কিছুটা বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রবিবার দেশের বেশির ভাগ অঞ্চলই ছিল বৃষ্টিহীন। এদিন দেশজুড়ে ছড়িয়ে থাকা আবহাওয়া অধিদপ্তরের ৫১টি পর্যবেক্ষণাগারের মাত্র ছয়টিতে বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এর মধ্যে তিনটি অঞ্চলেই রেকর্ডকৃত বৃষ্টির পরিমাণ ছিল সামান্য (১ মিলিমিটারেরও কম)। সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে বরিশালে, ৩ মিলিমিটার। এ ছাড়া নেত্রকোনা ও কক্সবাজারের কুতুবদিয়ায় দুই মিলিমিটার করে বৃষ্টি হয়েছে।

খবর সারাবেলা / ১৩ অক্টোবর ২০২৪ / এমএম