সম্পর্কে টানাপড়েন বোঝার উপায়

দাম্পত্য হোক কিংবা প্রেম প্রতিটি সম্পর্কই খুবই গুরুত্বপূর্ণ। তবে এ বিষয়টি নির্ভর করে সম্পর্কটি সুস্থ কী না। বেশিরভাগ মানুষ অনেক সময় বুঝতেই পারেন না তাদের সম্পর্ক খারাপ দিকে চলে গিয়েছে। তবে এটি সময়মতো বুঝতে পারাটা জরুরি। একটি সুস্থ সম্পর্ক নারী- পুরুষ একসঙ্গে থাকলে স্বস্তি অনুভব করবেন।না বুঝেই সারাজীবন একটি খারাপ সম্পর্ক বয়ে চলেছেন কিনা একটু খেয়াল করলেই জানা যায় । কিভাবে চলুন জেনে নেই –

সম্পর্কে থাকলে একে অপরের প্রতি সম্মান এবং শ্রদ্ধাবোধ থাকা খুবই জরুরি। সম্পর্কে থাকাকালীন একজন অন্যজনকে বাইরের মানুষের সামনে যদি অপমান করে তাহলে বুঝতে তাদের সম্পর্কে সুস্থতা নেই।

সঙ্গীর প্রতিনিয়ত মিথ্যাচারিতা কিংবা ধোকাবাজি এটাই প্রমান করে এই সম্পর্কে কোন সততা নেই । আর অসৎ সম্পর্ককে কখনই সুস্থ সম্পর্ক বলা যায়না।

একটি সুস্থ সম্পর্কে থাকলে মানসিক চাপ বোধ হওয়ার কারন নেই। সে সম্পর্কে সদা শান্তি বিরাজ করাটাই স্বাভাবিক। আর সম্পর্কে যদি নারী পুরুষ অকারণে মানসিক চাপে থাকেন তাহলে বলাই যায় তারা একটি বিষাক্ত সম্পর্ক বয়ে চলেছেন।

অনেকে মনে করেন ঈর্ষা ভালোবাসার প্রকাশ। অন্যের সঙ্গে মিশলে বা কথা বললে অনেকে ঈর্ষা বোধ করেন। এই ব্যাপারটিকে পজেসিভ বলা যেতে পারে। এটি কিছুটা মেনে নেওয়া সম্ভব তবে যদি মাত্রা ছাড়িয়ে তা সন্দেহের দিকে মোর নেয় তবে সম্পর্কে টক্সিসিটি অর্থাৎ বিষাক্ত হয়ে যায়।

খবর সারাবেলা / ১৭ মার্চ ২০২৩ / এমএম