লিকার চা পানের উপকারিতা

সকালে নাশতার টেবিলে আর যাই থাকুক, চা না থাকলে ঠিক জমে না। আজকাল স্বাস্থ্যের দিক বিবেচনায় অনেকেই গ্রিন টি পান করে থাকেন। কিন্তু রঙ চা কিংবা লিকার চায়ের গুনাগুণ কিন্তু কম নয়। স্বাস্থ্য বিশেষজ্ঞদেরও তাই অভিমত। কালো চা কিংবা ব্ল্যাক টি এ থাকে ফ্ল্যাভানয়েডস, ফাইটোক্যামিকেলস, অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। তাই এতে আপনার আখেরে উপকারই হবে। কিন্তু কেন পান করবেন এই চা? চলুন জেনে নেওয়া যাক:

ডায়বেটিস রোগীরা চাইলে লিকার চা পান করতে পারেন

ইমিউনিটি বাড়ায়

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে লিকার চা কার্যকরী ভূমিকা রাখে। এ নিয়ে অতীতেও বহু গবেষণা হয়েছে। লিকার চা খেলে অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যাবে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সেজন্যে নিশ্চিন্তমনে লিকার চা পান করুন।

হার্টের সুস্থতা

অনেকেই চা পানে মানা করেন। মনে রাখতে হবে কেন মানা করেন। সন্ধ্যার পর চা পান করলে রাতে ঘুমের সমস্যা হয়। তবে সকালে লিকার চা খেলে দেহে ফ্ল্যাভানয়েডস পাওয়া যায়। এটি হার্টের সমস্যা দূর করতে সাহায্য করে।

লিকার চায়ে টেনিন পাওয়া যায়

সুগার নিয়ন্ত্রণে কার্যকর

ডায়বেটিস রোগীরা চাইলে লিকার চা পান করতে পারেন। এতে চায়ের তৃষ্ণা মিটবে এবং অ্যান্টি-অক্সিডেন্ট আপনায় চাঙা রাখবে।

পেট ভাল রাখে

লিকার চায়ে টেনিন পাওয়া যায়। এটি আপনার পেটের জন্য উপকারী। অন্ত্রের বহু সমস্যা কমাতে এই উপাদান কার্যকর ভূমিকা রাখে। তবে লিকার চায়ে লেবুর রস চিপে না দেওয়াই ভালো। এতে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে।

খবর সারাবেলা / ৩১ আগস্ট ২০২২ / এমএম