রোজার দ্বিতীয় দিনেও সবজির বাজারে আগুন

রাজধানীর বাজারে রোজার দ্বিতীয় দিনে চড়া দামে বিক্রি হচ্ছে সবজি। গত সপ্তাহের ব্যবধানে বেগুন, শসা, ধনেপাতা, লেবু, টমেটো, কাঁচামরিচসহ অতিপ্রয়োজনীয় খাদ্যপণ্যের দামে ঊর্ধ্বগতি। ক্রেতাদের অভিযোগ, রোজায় সবজির চাহিদা বেশি থাকায় দামও বাড়িয়ে দিয়েছেন বিক্রেতারা।

শনিবার রাজধfনীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, আকার ভেদে প্রতি হালি লেবু ৪০ টাকা থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। যা রমজানের আগে ৩০ থেকে ৬০ টাকা ছিল, ধনেপাতার আঁটি ২০ থেকে ২৫ টাকা, যা এক সপ্তাহ আগেও ১৫ টাকায় বিক্রি হয়েছে।

এছাড়া কাঁচামরিচ কেজিপ্রতি ১২০ থেকে ৪০-৫০ টাকা বেড়ে ১৬০-১৭০ টাকা, বেগুন বড় ভালোটা ১০০ টাকায় বিক্রি হচ্ছে যা ৭ দিনের ব্যবধানে প্রায় ৪০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। এ ছাড়া সবুজ ও বেগুনি রঙের গোল বেগুনগুলো ৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

সরেজমিনে বাজার পরিস্থিতি পর্যালোচনা করে দেখা গেছে, বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন বাজারে বেগুন কেজিপ্রতি ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হয়েছে। যা ৮ দিন আগে ৫০ থেকে ৬০ টাকা, ফেব্রুয়ারি মাসে ৩০ থেকে ৫০ টাকায় বিক্রি হয়েছে। গত রমজানে বেগুন ৪০ থেকে ৬০ টাকার মধ্যে বিক্রি হয়েছে। ফলে এক বছরে ২৭.২৭ শতাংশ বেড়েছে বেগুনের দাম।

এছাড়া চিচিঙ্গা কেজিপ্রতি ৯০ টাকা, আলু ৩০ টাকা, শসা ৮০ টাকায় বিক্রি হচ্ছে। যে লাউ ৫০ টাকায় বিক্রি হয়েছে, ১৫ দিনের ব্যবধানে সেই লাউ এখন ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। শিম কেজিপ্রতি ৭০ থেকে ৮০ টাকা, টমেটো ৬০ থেকে ৭০ টাকা, ধুন্দুল ৬০ টাকা, কচুর লতি ১২০ টাকা, পেঁপে ৪০ টাকা, পটল ৮০ টাকায় বিক্রি হচ্ছে। রাজধানীর মালিবাগ এলাকার বাসিন্দা ইসমাইল হোসেন ঢাকা টাইমসকে বলেন, রমজানে মানুষের সঙ্গে অত্যাচার শুরু করছে বাজার ব্যবসায়ীরা। এদের আইনের আওতায় আনা হোক।

এদিকে ৭০ টাকা কেজি দরে বেগুন বিক্রি করায় শনিবার রাজধানীর এক দোকানিকে ১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অভিযান চলাকালে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, দেশে সরবরাহে কোনো প্রকার কমতি নেই। কেউ যদি দাম নিয়ে কারসাজি করেন, তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, রমজান শুরু হয়েছে। এই রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার জন্য সারাদেশে আমাদের তদারক চলছে। বাজারে যদি এবার কোনো অনিয়ম হয় তাহলে সংশ্লিষ্ট বাজার কমিটিকে দায়বদ্ধতার মধ্যে আনব।তিনি বলেন, রাজধানী ঢাকায় ১১টি টিম তদারক করছে। এর মধ্যে বাণিজ্য মন্ত্রণালয় থেকে চারটি টিম এবং আমাদের সাতটি টিম কাজ করছে। এছাড়া সারাদেশে আরও ৬৫টি টিম কাজ করছে।

খবর সারাবেলা / ২৫ মার্চ ২০২৩ / এমএম