রূপচর্চায় ডিমের ব্যবহার

রূপচর্চায় প্রয়োজনীয় উপকরণের পছন্দের তালিকায় ডিম থাকে শীর্ষে রূপচর্চা নিয়ে ঘাটাঘাটি করতে যারা পছন্দ করেন তারা কিন্তু ডিমের গুণাগুণের কথা জানেন। রূপচর্চায় প্রয়োজনীয় উপকরণের পছন্দের তালিকায় ডিম থাকে শীর্ষে। এদিকে অনেকেই মনে করেন ডিমের আঁশটে গন্ধ থেকে ব্রণ বা র‍্যাশের প্রকোপ বাড়তে পারে।

আসলেই কি তাই? চলুন সে সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ত্বকের পরিচর্যায় ডিম ভাল ব্রণের সমস্যায় ডিমের প্রভাব আছে কি?

সবাই একবাক্যে স্বীকার করবেন – ত্বকের পরিচর্যায় ডিম ভাল। ত্বকের শুষ্কতা, কালো দাগ, বার্ধক্যজনিত বলিরেখা দূর করে ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে ডিমের জুড়ি মেলা ভার। সেজন্য ডিমের সাদা অংশ মাখেন অনেকে। এতে আপনার ব্রণ হওয়ার কথা না। কিন্তু ডিমে থাকা সালফার ও আয়োডিনে সমস্যা থাকলে ব্রণ হতে পারে। তবে এই সমস্যা সবার ক্ষেত্রে না অবশ্যই।চুলের পরিচর্যায়ও ডিমের জুড়ি নেই

তাহলে ব্ল্যাকহেডস কিংবা ব্রণ কমাতে ডিম কার্যকর?

সচরাচর তৈলাক্ত ত্বকে ব্রণ, ব্যাকহেডস কিংবা হোয়াইটহেডসের সমস্যা বেশি দেখা দেয়। এদিকে ডিমের সাদা অংশ ব্যবহার করলে তা ত্বকে অতিরিক্ত তেল নির্গমন থামায়। ডিমে থাকা অ্যালবুমিন ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয়। তাই তাদের তৈলাক্ত ত্বক আছে, তারা ডিম ব্যবহারে সুফল পাবেন দ্রুত।শুধু ত্বক কেন? দই, লেবু অথবা মধু মিশিয়ে তাতে ডিমের সাদা অংশ যোগ করুন। সেই মিশ্রণ চুলে লাগাতে পারেন। নিয়মিত এই প্যাক ব্যবহারে চুলের স্বাস্থ্য ভালো করা সম্ভব।

খবর সারাবেলা / ২৬ সেপ্টেম্বর ২০২২ / এমএম