ম্যুলারের সাক্ষ্যে হতাশ ডেমোক্র্যাটরা, উৎফুল্ল ট্রাম্প

মার্কিন কংগ্রেসের বিচার বিভাগীয় ও গোয়েন্দাবিষয়ক দুটি কমিটির সামনে বিশেষ কৌঁসুলি রবার্ট ম্যুলারের দেওয়া প্রায় ছয় ঘণ্টার সাক্ষাৎকারে ডেমোক্র্যাটদের প্রত্যাশা পূরণ হয়নি। গতকাল বুধবার এই সাক্ষাৎকার হয়।

ডেমোক্র্যাটরা আশা করেছিলেন, ম্যুলার তাঁর বক্তব্যে প্রেসিডেন্ট ট্রাম্প কীভাবে বিচারপ্রক্রিয়ায় বাধা সৃষ্টি করেন, তার বিস্তারিত বিবরণ দেবেন। কিন্তু ম্যুলার এর আগে প্রকাশিত তাঁর সাড়ে চার শ পাতার প্রতিবেদনের বাইরে কার্যত নতুন কোনো কথাই বলেননি।

অ্যাটর্নি জেনারেল অফিস থেকে ম্যুলারকে আগে থেকেই সতর্ক করে দেওয়া হয়েছিল, যাতে প্রকাশিত তথ্যের বাইরে নতুন কোনো বিষয় তিনি উত্থাপন না করেন। ম্যুলার সে নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করেন। বেশির ভাগ প্রশ্নে তাঁর জবাব ছিল, ‘হ্যাঁ, না, ঠিক বলেছেন।’ কোনো কোনো ক্ষেত্রে তিনি প্রশ্নের উত্তরের জন্য প্রকাশিত প্রতিবেদনে কী লেখা আছে, তা পড়ে দেখতে পরামর্শ দেন। তিনি একাধিকবার বলেন, ‘এর বাইরে অন্য কিছু বলতে আমি প্রস্তুত নই।’

ম্যুলার নতুন কিছুই বলবেন না—এ কথা ডেমোক্র্যাটরা অবশ্য আগে থেকেই জানতেন। ফলে, তাঁদের লক্ষ্য ছিল ম্যুলারের মুখ দিয়ে ট্রাম্পের জন্য ক্ষতিকর কোনো বক্তব্য বের করে আনা। সেই লক্ষ্য অংশত হলেও অর্জিত হয়েছে। নিজ প্রতিবেদনে তিনি জানিয়েছিলেন, বিচারপ্রক্রিয়ায় বাধাদানের যে অভিযোগ, ট্রাম্পকে তা থেকে তিনি দায়মুক্ত করতে পারেন না। এদিন সে কথার পুনরাবৃত্তি করে ম্যুলার বলেন, যে কাজের জন্য ট্রাম্প অভিযুক্ত, তা থেকে তিনি রেহাই পেতে পারেন না। দায়িত্ব পালন কালে কোনো প্রেসিডেন্টকে অভিযুক্ত করা যায় না, ম্যুলার বিচার বিভাগের এই নীতিমালা দ্বারা চালিত হয়েছেন বলে জানিয়েছিলেন। কাল ডেমোক্র্যাটদের জেরার মুখে একপর্যায়ে তিনি বলেন, প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন শেষে ট্রাম্প বিচারের সম্মুখীন হতে পারেন।
নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের ব্যাপারে অবশ্য বেশ কিছু কড়া কথা বলেন ম্যুলার। তিনি জানান, ট্রাম্প ক্যাম্পেইন নির্বাচনী প্রচারণায় যেভাবে রাশিয়ার কাছ থেকে সাহায্য নিয়েছে, তা শুধু ‘অন্যায়’ই নয়, তা ‘দেশপ্রেমবিরোধী’। ট্রাম্প যেভাবে উইকিলিকসের সাফাই গান, ম্যুলার স্বীকার করেন, তাতে ‘সমস্যা’ রয়েছে। ট্রাম্পের বক্তব্য অবৈধ কাজে উৎসাহ দিয়েছে। ডেমোক্র্যাটদের প্রশ্নের জবাবে তিনি একাধিকবার বলেন, রাশিয়া হস্তক্ষেপের ব্যাপারে তিনি যে তদন্ত পরিচালনা করেন, তা মোটেই ‘ভাঁওতাবাজি’ ছিল না।

ট্রাম্প বরাবরই ম্যুলারের তদন্তকে ভাঁওতা ও ভিত্তিহীন বলে দাবি করে এসেছেন। এদিন ম্যুলারের সাক্ষ্যের আগে ও পরে তিনি সে কথার পুনরুক্তি করেন। উভয় সাক্ষ্যের পর তিনি সাংবাদিকদের জানান, তিনি যে দোষমুক্ত, ম্যুলারের সাক্ষ্যের পর সে কথা চূড়ান্তভাবে প্রমাণিত হয়েছে। ম্যুলার যেভাবে সাক্ষ্য দেন, তাকে ‘খুবই বাজে’ অভিহিত করে তিনি বলেন, এর ফলে ক্ষতি যা হওয়ার ডেমোক্র্যাটদেরই হয়েছে। ২০২০ সালে নির্বাচনে তাঁরা বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়বেন বলে তিনি ভবিষ্যদ্বাণী করেন। এই শুনানি তাঁর পক্ষেই গেছে, সে কথা উল্লেখ করে ট্রাম্প বলেন, তিনি এই শুনানির ব্যবস্থার করার জন্য ডেমোক্র্যাটদের ধন্যবাদ দিতে চান।