মুঘল বিরিয়ানি, কুবিদেহ পার্শিয়ান কাবাব, বিফ বটি কাবাব ও মেজবানি বিফ

মুঘল বিরিয়ানি

যা লাগবে

রাইসের জন্য : বাসমতি চাল-১ কেজি, এলাচ-৪টি, লবঙ্গ-৬টি, দারুচিনি-৩ টুকরা, শাহি জিরা-১ টেবিল চামচ, গোলমরিচ-১০-১২টি, কাঁচা মরিচ-৮টি, লবণ-৩ টেবিল চামচ, পানি পরিমাণমতো, বড় এলাচ-২টি, স্টার এ্যানিস-১টি।

মাটনের জন্য : বড় টুকরা করা খাসির মাংস-২ কেজি, টকদই-১ কাপ, নারিকেল বাটা-১/২ কাপ, কাঠ বাদাম বাটা-১ টেবিল চামচ, আদা বাটা-১.৫ টেবিল চামচ, রসুন বাটা-১ টেবিল চামচ, ধনিয়া গুঁড়া-১ টেবিল চামচ, জিরা গুঁড়া-১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া-১ চা চামচ, শুকনামরিচ গুঁড়া-২ চা চামচ, গোলমরিচ গুঁড়া-১/৩ চা চামচ, লেবুর রস-২টা লেবুর, কিশমিশ-১/২ কাপ, কেওড়া পানি-২ টেবিল চামচ, ঘি-১.৫ কাপ, পেঁয়াজ বেরেস্তা-২ কাপ, আস্ত গরম মসলা-৪/৫ টুকরা করে প্রতিটা, দুধ-১ কাপ, চিনি-১ টেবিল চামচ, আলুবোখরা-১৫-২০টি, লবণ-স্বাদমতো, পানি-৩ কাপ।

যেভাবে করবেন : মাংসে টকদই, পেঁয়াজ বেরেস্তা-১ কাপ, নারিকেল, কাঠ বাদাম, আদা-রসুন বাটা, ধনিয়া, জিরা, গরম মসলা গোলমরিচ, মরিচ গুঁড়া, লেবুর রস ও পরিমাণমতো লবণ মাখিয়ে ২ ঘণ্টা ম্যারিনেট করে নিন।

প্যানে ১/২ কাপ ঘি গরম করে আস্ত গরম মসলা দিয়ে দিন। ৩০ সেকেন্ড ভেজে ম্যারিনেট করা খাসির মাংস দিন। মাঝারি আঁচে নেড়েচেড়ে ১৫-২০ মিনিট কষিয়ে নিন। দুধ এবং পানি অ্যাড করে ঢেকে সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। আস্ত কাঁচামরিচ দিয়ে ঘি ঝোলের ওপর উঠলে নামিয়ে নিন। ডুবো পানিতে চাল ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। হাঁড়িতে ভাত রান্নার মতো পর্যাপ্ত পানি ফুটিয়ে রাইসের সব মসলা দিয়ে দিন। পানি ছেঁকে উঠিয়ে চাল দিন। চাল ৭০% সিদ্ধ হলে ঝাজরিতে ঢেলে মাড় গলিয়ে নিন। ভারী তলার প্যান নিন। এক লেয়ার রান্না মাংস বিছিয়ে দিন। বাকি ১ কাপ বেরেস্তা থেকে অর্ধেকটা ছড়িয়ে দিন। ১/২ কাপ ঘি ছড়িয়ে দিন। অর্ধেক কিশমিশ এবং আলুবোখরা ছড়িয়ে দিন। এবার রান্না ভাতের অর্ধেকটা এর ওপর লেয়ার করে বিছিয়ে দিন। ভাতের ওপর আবারও মাংস এবং ভাতের আরও ১টা লেয়ার এভাবে বিছিয়ে দিন। কেওড়া পানি ছড়িয়ে মাখানো আটা দিয়ে পাত্রের মুখ আটকে দিন। চুলায় জোর আঁচে ১০ মিনিট ও মৃদু আঁচে ২০ মিনিট দমে রাখুন। গরম গরম পরিবেশন করুন।

কুবিদেহ পার্শিয়ান কাবাব

যা লাগবে : বিফ/মাটন কিমা-৫০০ গ্রাম, পেঁয়াজ বাটা-২ টেবিল চামচ, আদা-রসুন বাটা-১ টেবিল চামচ, ধনিয়া গুঁড়া-১ চা চামচ, জিরা গুঁড়া-১ চা চামচ, মরিচ গুঁড়া-১ চা চামচ, গোলমরিচ গুঁড়া-১ চা চামচ, গরম মসলা গুঁড়া-১/২ চা চামচ, টকদই-১/৩ কাপ, লেবুর রস-১/২ টেবিল চামচ, ধনিয়া ও পুদিনা পাতা বাটা-১/২ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা-৫টি, সুইট কর্ন বাটা-১/২ কাপ, বেসন-২ টেবিল চামচ, লবণ-১ চা চামচ, অলিভঅয়েল-৩ টেবিল চামচ, পেঁয়াজ কুচি-২টা, পার্সলে পাতা কুচি-২ টেবিল চামচ।

খবর সারাবেলা / ৩১ জুলাই ২০২০ / এমএম