মসলা আসল না নকল বুঝবেন যেভাবে

মসলা রান্নায় বাড়তি স্বাদ যোগ করে। এমন কিছু কিছু খাবার আছে যেগুলোতে মসলা না দিলে মুখেই তোলা যায় না। মসলা শুধু রান্নার স্বাদ বাড়িয়ে দেয় না, তার অনেক ঔষধি গুণও রয়েছে। সঠিক মশলা সঠিকভাবে ব্যবহার করলে তার অনেক উপকার পাওয়া যায়। কিন্তু প্রশ্ন হচ্ছে বর্তমান এই সময়ে আপনি সঠিক আর খাঁটি মসলাই যে কিনছেন, বুঝবেন কেমন করে? কয়েকটি বিষয় আপনাকে খেয়াল রাখতেই হবে। তাহলেই বুঝতে পারবেন আসল আর নকলের পার্থক্য।

দারুচিনি

মাংসের ফোড়নে কিংবা ফ্রায়েড রাইস করার সময় একটু দারুচিনি অন্য মাত্রা যোগ করে রান্নায়। তবে বাজার থেকে দারুচিনি কেনার আগে ভাল করে তার গন্ধ শুকে নেবেন। অনেক সময় দারুচিনির বদলে কাসিয়া বা চীনা দারচিনি বিক্রি করা হয়। চীনা দারচিনি ওজনে হালকা হয়। তার ঘনত্বও কম থাকে। আর গন্ধও হালকা থাকে। আসল দারুচিনির গন্ধ খুবই কড়া হয়। নাকের ভরসাতেই তা কেনা ভাল।

গোলমরিচ

রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি সর্দি-কাশির ক্ষেত্রেও বেশ কাজে দেয় গোলমরিচ। জানেন কি বাজারে অনেক সময় গোলমরিচের সঙ্গে পেপের বীজ মিশিয়ে দেওয়া হয়? গোলমরিচ কেনার ক্ষেত্রে একটু টিপে দেখে নেবেন। যদি মরিচ একটু তৈলাক্ত হয় তাহলে তা আসল। যদি না হয় তাহলে? অবশ্যই নকল।

স্টার আনিস

রান্নার অন্যতম অনুসঙ্গ ফুলের মতো দেখতে এই মশলা। এটি কেনার ক্ষেত্রে দেখে নেবেন মোট আটটি অক্ষ আছে কি না। আর খুব বেশি কালচে রঙের হলে স্টার আনিস নেবেন না।

মরিচ গুড়া

ঝালের শৌখিনদের রান্নার ক্ষেত্রে এটি অপরিহার্য। লাল রঙের আড়ালে এই মসলার ক্ষেত্রে ভেজালের হার বেশি। বাজার থেকে যখন মরিচের গুড়া কিনবেন দেখে নেবেন তার থেকে একটু নিয়ে এক গ্লাস পানিতে মিশিয়ে দেখবেন। যদি তা পানির সঙ্গে মিশে যায় আর রং পালটে যায় তাহলে তা অবশ্যই আসল।

হলুদ

এই মশলার গুণ অল্প শব্দে ব্যাখ্যা করা কঠিন। হলুদের ক্ষেত্রেও পানি মিশিয়ে আপনি আসল ও নকলের তফাত বুঝতে পারবেন।

খবর সারাবেলা / ১২ সেপ্টেম্বর ২০২০ / এমএম