ভারি ব্যায়াম বনাম ডায়েট: ওজন কমাতে কোনটি কার্যকর

নিয়মিত ব্যায়াম ও ডায়েট মেনে চললে ঘামও বেশি হয় জিমে ঠিকঠাক যাচ্ছেন। সেখানে ভারি ব্যায়ামে নিয়মিত ঘাম ঝরাচ্ছেন। যত ঘাম ঝরাচ্ছেন ততই তৃপ্ত হচ্ছেন। ভেবে নিচ্ছেন মেদ ঝরছে এবার। অথচ ফিটনেস বিশেষজ্ঞরা বলছেন, ঘাম ঝরলেই মেদ ঝরে বিষয়টি মোটেও এমন নয়।

মূল বিষয় হলো শরীর ঘামে আপনার শরীরকে ঠাণ্ডা রাখার জন্য। ভারি ব্যায়ামের সময় শরীর বেশি ঘামাটাই স্বাভাবিক। নিয়মিত ব্যায়াম ও ডায়েট মেনে চললে ঘামও বেশি হয়। কিন্তু ঘাম ঝরাকে মেদ ঝরা ভাবার সঙ্গত কোনো কারণ নেই। নিয়মিত ভারি ব্যায়ামের ফলে দেহে জমে থাকা ফ্যাটই ক্যালরি ঝরানোর শক্তির জোগান দিয়ে থাকে। নিয়মিত ব্যায়ামে ওজন কমলেও ফ্যাট কিন্তু ঝরে না।

ব্যায়াম
ভারি ব্যায়াম ও ডায়েটের সমন্বয়ে ফ্যাট ঝরানো যায়

তাহলে ফ্যাট লস কিভাবে হবে?

ভারি ব্যায়ামের ফলে দেহে সঞ্চিত ফ্যাট থেকে শক্তি পেলে আমরা ঘামি। কিন্তু পরে আপনি খাবার খেলেই সেই ঘাটতি মিটে যায়। সেজন্যে প্রোটিন ও ফ্যাট জাতীয় খাবার খাওয়ার পাশাপাশি নিয়ম মেনে ব্যায়াম করলে মেদ ঝরানো যেতে পারে। তাই ঘাম ঝরলেই ফ্যাট কমে এমন ভাবনা থেকে সরে আসতে হবে।

ভারী ব্যায়াম বনাম ডায়েট

ভারি ব্যায়াম ও ডায়েটের সমন্বয়ে ফ্যাট ঝরানো যায়। কোনো একটি বাদ দিয়ে সুফল মিলবে না। মনে রাখবেন, ওজন কমা আর ফ্যাট লস এক জিনিস নয়। এ বিষয়ে সবসময় বিশেষজ্ঞের পরামর্শ মেনে চলবেন।

খবর সারাবেলা / ২৬ সেপ্টেম্বর ২০২২ / এমএম