বিশ্বকাপ সেমিফাইনালে হারের পর ফ্রান্স ও মরক্কোর সমর্থকদের সংঘর্ষ, নিহত ১

বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্সের কাছে মরক্কোর ২-০ গোলে হারের পর ইউরোপের বিভিন্ন শহরে অস্থিরতা দেখা দিয়েছে। পুলিশের সঙ্গে সমর্থকদের সংঘর্ষে ফ্রান্সে এক কিশোরের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম এবিসি।উভয় দলের সমর্থকদের ম্যাচের পরে ফরাসি শহরগুলিতে আনন্দ উদযাপন করতে দেখা গেছে। তবে ব্রাসেলস থেকে আমস্টারডাম এবং লিয়নে সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাধতে দেখা গেছে।

ফরাসি শহর মন্টপেলিয়ারে সংঘর্ষের সময় গাড়ির ধাক্কায় ১৪ বছর বয়সী এক কিশোর নিহত হয়েছে। তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হলেও কিছুক্ষণ পরেই তার মৃত্যু ঘটে বলে ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, একটি গাড়ির জানালা দিয়ে একটি ফরাসি পতাকা উড়ছে। সেই পতাকার দিকে অন্য দলের বিপুল সংখ্যক সমর্থক এগিয়ে আসে এবং তাদের মধ্য থেকে একজন পতাকাটি ছিঁড়ে ফেলে। গাড়িটি তখন তাদের দিকে ঘুরে এবং বেশ কয়েকজনকে ধাক্কা দিয়ে চলে যায়।

এরপর থেকে গাড়িটি পাওয়া গেলেও চালককে পাওয়া যায়নি। পুলিশ সক্রিয়ভাবে চালককে খুঁজছে। মন্টপেলিয়ারের উত্তরে লিওনের রাস্তায় আইন প্রয়োগকারী কর্মকর্তা এবং সমর্থকদের মধ্যে মারামারি শুরু হয়।কর্তৃপক্ষ জানিয়েছে, আটজনকে গ্রেপ্তার করা হয়েছে এবং সাত পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন।

ফরাসি নিউজ চ্যানেল বিএফএমটিভি জানিয়েছে, গ্রেপ্তারকৃতদের মধ্যে দু’জন একটি অতি-ডানপন্থী গোষ্ঠীর সদস্য যারা রাতের শুরুতে তোলপাড় শুরু করেছিল। অপরদিকে ব্রাসেলসে প্রায় ১০০ ফুটবল সমর্থক এদের মধ্যে কয়েকজনের গায়ে মরক্কোর পতাকায় মোড়ানো ছিল। তারা শহরের কেন্দ্রে পুলিশের সঙ্গে সংক্ষিপ্ত সংঘর্ষে লিপ্ত হয়।

অনুরাগীরা দাঙ্গা পোশাক পরিহিত পুলিশের লাইনে আতশবাজি এবং অন্যান্য বস্তু নিক্ষেপ করে এবং কিছু আবর্জনার ব্যাগ ও পিচবোর্ডের বাক্সে আগুন ধরিয়ে দেয়। তাদের থামাতে কাঁদানে গ্যাস ও জলকামান দিয়ে পাল্টা জবাব দেয় পুলিশ।

আমস্টারডামেও অনুরূপ দৃশ্য ছিল যেখানে একশর বেশি ফুটবল ভক্ত পুলিশের মুখোমুখি হয়েছিল। এমতাবস্থায় একটি জরুরী আদেশ জারি করা হয় এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেখানে দাঙ্গা পুলিশ প্রবেশ করে। ভারী আতশবাজি জ্বালানোর জন্য তিন নাবালককে এর মধ্যে গ্রেপ্তার করা হয়েছে।

খবর সারাবেলা / ১৫ ডিসেম্বর ২০২২ / এমএম