বন্যার্তদের পাশে বিভিন্ন ব্যান্ডদল ও সংগীতশিল্পী

বন্যায় আক্রান্ত দেশের ১২টি জেলা। অবস্থা ভয়ানক। তবে এবারের বন্যায় নজির সৃষ্টি হয়েছে দেশে। এত সংগঠন এবং সবস্তরের মানুষ বন্যার্তদের পাশে দাঁড়িয়েছে যে, এর আগে এমন চিত্র দেখা যায়নি। এমনকি ১৯৮৮, ১৯৯৮ এবং ২০০৪-এর ভয়াবহ বন্যার সময়ও না। স্বেচ্ছায় শ্রমও দিচ্ছেন অনেকে। সেই ধারাবাহিকতায় ১২ জেলার বন্যাদুর্গতদের পাশে দাঁড়ানোর ঘোষণা দিচ্ছেন বিভিন্ন ব্যান্ডদল ও সংগীতশিল্পী। বিভিন্ন সংবাদমাধ্যমের খবর তেমনটাই বলছে।

সেসব খবর থেকে জানা গেছে, বন্যার্তদের জন্য অর্থ সংগ্রহে কনসার্টের আয়োজন করেছে আমার বাংলা ফাউন্ডেশন ও ধানমন্ডি ইয়ুথ নামে দুটি সংগঠন। আজ শুক্রবার বিকালে রাজধানীর রবীন্দ্র সরোবরে বসছে এই কনসার্ট। নূন্যতম ৫০ টাকার বিনিময়ে কনসার্টটি উপভোগ করা যাবে। আয়োজক ও ব্যান্ডদল আভাসের প্রতিষ্ঠাতা লিড ভোকাল তানযীর তুহিন জানিয়েছেন, এই কনসার্ট থেকে সংগৃহীত অর্থ যাবে দেশের বন্যার্ত মানুষের সহায়তায়। ফেসবুকে দেওয়া এক পোস্টে কনসার্টের বিষয়ে বিস্তারিত জানিয়ে একটি ছবি পোস্ট করেন তুহিন। সেখানেই বিস্তারিত জানানো হয়েছে।

পোস্টে লেখা, ‘বন্যার্তদের জন্য আমরা’ স্লোগানে আয়োজিত এই কনসার্টে আভাস ছাড়াও গাইবে গান বাহন, ঘাস ফড়িং, মানচিত্র, ১.০, ইসমাইল অ্যান্ড ব্রাদারসহ আরও কয়েকটি দল। শুক্রবার বিকাল ৩টা থেকে রবীন্দ্র সরেবরে বসছে এই কনসার্ট। যেখানে ‘আভাস’ পারফর্ম করবে সন্ধ্যা ৭টায়। এদিকে, সুবর্ণজয়ন্তী উদযাপনে দুই বছর ধরে ধারাবাহিকভাবে বিভিন্ন দেশ সফর করছে জনপ্রিয় ব্যান্ডদল সোলস। এরই মধ্যে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, ভারতসহ কয়েকটি দেশের বিভিন্ন রাজ্য কনসার্ট করেছে তারা। আরও একবার কনসার্টের উদ্দেশ্যে বিট্রিশ সাম্রাজ্যে পা রাখতে যাচ্ছে সোলস।

সেখানে ব্যান্ডের পাঁচ দশক পূর্তির কনসার্ট ছাড়াও সোলস সদস্যরা অংশ নিতে যাচ্ছে ‘গানে গানে বাংলাদেশ’ শিরোনামে একটি আয়োজনে। দেশের বন্যাকবলিতদের সাহাযার্থে এ আয়োজন করছে টিএনটি কনসালট্যান্সি। এতে সোলস ছাড়াও অংশ নিচ্ছেন নন্দিত কণ্ঠশিল্পী, রেনেসাঁর ব্যান্ডের সদস্য নকীব খান। কনসার্টে আরও পারফর্ম করবেন ভার্সেটাইল কণ্ঠশিল্পী ও অরবিট ব্যান্ডের তারকা পলাশ, রিয়েলিটি শো সারেগামাপা তারকা অবন্তী সিঁথি। এর বাইরেও অমিত, ইনা খান, ফারজানা বিথিসহ আরও কয়েকজন তরুণ শিল্পী অংশ নেবেন এ আয়োজনে। কনসার্টের পুরো অর্থই যাবে বন্যার্তদের সাহায্যে।

আয়োজকরা জানান, দেশের এই দুর্যোগময় মুহূর্তে উদ্যোগের মাধ্যমে প্রবাসীরাও নানাভাবে পাশে থাকার চেষ্টা করছে। সে লক্ষ্যেই বন্যাকবলিত দেশবাসীর সহায়তায় এই সংগীতায়োজনের পরিকল্পনা। যেখানে একসঙ্গে মঞ্চ ভাগাভাগি করবেন দেশের শীর্ষস্থানীয় তারকা ও ব্যান্ডের পাশাপাশি কয়েজন তরুণ শিল্পী। আগামী ২২ সেপ্টেম্বর লন্ডনের রোমফোর্ডে অনুষ্ঠিত হবে ‘গানে গানে বাংলাদেশ’।

অন্যদিকে, শনিবার (৩১ আগস্ট) কানাডার টরেন্টোতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ষষ্ঠ সম্মিলিত বাংলা মেলা। টরেন্টোর বার্চমাউন্ট পার্কে অনুষ্ঠেয় বাংলা মেলায় পারফর্ম করবেন ব্লাক ডায়মন্ড খ্যাত সংগীত তারকা বেবী নাজনীন। তিনি নিউইয়র্কে ছিলেন। ইতোমধ্যে রওনা হয়ে গেছেন কানাডার উদ্দেশ্যে। বাংলা মেলার অন্যতম সমন্বয়ক দীন ইসলাম জানিয়েছেন, মেলা থেকে আয়ের একটি অংশ বাংলাদেশে ভয়াবহ বন্যা আক্রান্তদের সহায়তায় পাঠানো হবে। সংগীতানুষ্ঠানের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে সেখানে থাকছে নানা আয়োজন। মেলাকে কেন্দ্র করে ব্যাপক প্রচারণা শুরু হয়েছে আরও আগে থেকেই। মেলায় কানাডায় অবস্থানরত প্রবাসী শিল্পীদেরও পরিবেশনা থাকবে। থাকবে বিভিন্ন স্টল।

খবর সারাবেলা / ৩১ আগস্ট ২০২৪ / এমএম