বইমেলায় নতুন বই ‘মুক্তিযুদ্ধ ব্যক্তিস্বার্থের হাতিয়ার ছিল না’

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে একেএম শামসুদ্দিনের মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থ ‘মুক্তিযুদ্ধ ব্যক্তিস্বার্থের হাতিয়ার ছিল না’। বইটি প্রকাশ করেছে সৃজন প্রকাশনী। বইমেলায় ৩৮০-৩৮১ নাম্বার স্টলে বইটি পাওয়া যাচ্ছে।একুশের গ্রন্থমেলায় বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে লেখক বলেন, আমি একজন মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য। অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা। কলেজ জীবন থেকেই মুক্তিযুদ্ধের ওপর গবেষণামূলক কাজ করে আসছি।

আমার পেশাগত কাজের প্রয়োজনে দেশের বিভিন্ন অঞ্চলে যাওয়ার সুযোগ হয়েছে। আমি যখনই দেশের যে প্রান্তেই যাই না কেন, প্রান্তিক জনগোষ্ঠীর সঙ্গে মেশার চেষ্টা করেছি।এ জন্য আমার প্রচুর প্রান্তিক মুক্তিযোদ্ধার সঙ্গে কথা বলার সুযোগ হয়েছে। আমার বইয়ে সেই সব প্রান্তিক জনগোষ্ঠীর মুক্তিযোদ্ধার বীরত্ব কাহিনিই উঠে এসেছে, যা এর আগে খুব কমই আলোচনা হয়েছে। ইদানীং লক্ষ্য করেছি— একশ্রেণির মানুষ মুক্তিযুদ্ধকে ব্যবহার করে ব্যক্তিস্বার্থ উদ্ধারে ব্যস্ত।

অথচ এসব স্বার্থবাদী ব্যক্তির বিরুদ্ধে কোনো ব্যবস্থাই গ্রহণ করা হচ্ছে না। আমাদের মুক্তিযুদ্ধ ব্যক্তিস্বার্থ রক্ষা করার জন্য হয়নি। আমাদের মুক্তিযুদ্ধ ছিল একটি পূর্ণাঙ্গ জনযুদ্ধ।এ যুদ্ধ ছিল সমষ্টিগত। এ রকম কিছু বিষয় নিয়ে বেশ কিছু লেখা আছে আমার বইয়ে। এ কারণেই আমার বইয়ের নাম হয়েছে ‘মুক্তিযুদ্ধ ব্যক্তিস্বার্থের হাতিয়ার ছিল না’।

তিনি আরও বলেন, এখনো মুক্তিযুদ্ধ নিয়ে প্রতি বছর অনেক বই প্রকাশিত হয়। এটি আনন্দের বিষয়। তবে ‘মুক্তিযুদ্ধ ব্যক্তিস্বার্থের হাতিয়ার ছিল না’ বইটি মুক্তিযুদ্ধ নিয়ে হলেও একটু ভিন্ন ধরনের।প্রান্তিক জনগোষ্ঠীর মধ্য থেকে মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখা যে ঘটনাগুলো আলোচনায় আসেনি; সে রকম অনেক ঘটনা এ বইতে উঠে এসেছে।

এ বইতে মুক্তিযুদ্ধের অনেক অজানা ঘটনা উঠে এসেছে। গঠনমূলক সমালোচনার মাধ্যমে তুলে ধরা হয়েছে এসব অনিয়মের কারণে জাতি কী সমস্যার সম্মুখীন হচ্ছে। ভবিষ্যৎ প্রজন্ম মুক্তিযুদ্ধের চেতনাকে কীভাবে গ্রহণ করবে সে বিষয়গুলোও।বইটি পড়ে যদি একজনেরও মুক্তিযুদ্ধ সম্পর্কে আগ্রহ জন্মে আমি মনে করব— আমার পরিশ্রম সার্থক হয়েছে।

খবর সারাবেলা / ২৭ ফেব্রুয়ারি ২০২৩ / এমএম