ফিফার নিষেধাজ্ঞার কবলে ভারত

ফুটবলীয় কার্যক্রমে তৃতীয়পক্ষের প্রভাব খাটানোর অভিযোগে ভারতকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে শীর্ষ ফুটবল সংস্থা (ফিফা)।মঙ্গলবার ফিফার প্রজ্ঞাপনে বলা হয়, ‘ব্যুরো অব ফিফা কাউন্সিল সর্বসম্মতিক্রমে, তৃতীয় পক্ষের অযাচিত প্রভাবের কারণে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে (এআইএফএফ) অবিলম্বে স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। এটি ফিফা আইনের গুরুতর লঙ্ঘন।

বডি আরও বলেছে, আদেশ পেলেই স্থগিতাদেশ প্রত্যাহার করা হবে। এখন এআইএফএফ এর ক্ষমতায় রয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। এর বদলে যেদিন থেকে নির্বাচনের মাধ্যমে তৈরি হওয়া কমিটি এআইএফএফ-এর দৈনন্দিন কাজকর্ম দেখতে শুরু করবে, সেদিন থেকে এই নির্বাসনের শাস্তি উঠে যাবে।নিষেধাজ্ঞার পাওয়ার কারণে আগামী ১১ থেকে ৩০ অক্টোবর ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপটি আর এখানে আয়োজিত হবে না।

ফিফা টুর্নামেন্টের বিষয়ে পরবর্তী পদক্ষেপগুলিও মূল্যায়ন করছে এবং প্রয়োজনে ব্যুরো অব কাউন্সিলে বিষয়টি পাঠাবে।বিবৃতিতে আরো বলা হয়, ফিফার সঙ্গে ভারতের যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রণালয়ের ক্রমাগত গঠনমূলক যোগাযোগে রয়েছে। তারা আশাবাদী যে মামলার ইতিবাচক ফলাফল পাওয়ার সুযোগ এখনও আসতে পারে।

খবর সারাবেলা / ১৬ আগস্ট ২০২২ / এমএম