পেলেকে পেছনে ফেললেন রোনালদো

ইতালিয়ান সিরি’আর খেলায় রবিবার রাতে উদিনিসের বিপক্ষে মাঠে নামে লিগের বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস। ম্যাচে ইতালিয়ান জায়ান্ট ক্লাবটি জিতেছে ৪-১ গোলের বড় ব্যবধানে। এদিন দলের হয়ে দুটি গোল করে পর্তুগজি সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। আর এর মাধ্যমে ক্লাব এবং আন্তর্জাতিক গোল মিলিয়ে পেলেকে পেছেনে ফেলেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী এই তারকা।

পেলের নামে অফিসিয়াল গোল আছে (ক্লাব এবং আন্তর্জাতিক মিলিয়ে) মোট ৭৫৭টি। এর মধ্যে ক্লাবের হয়ে গোল সংখ্যা ৬৮০টি এবং জাতীয় দলের হয়ে ৭৭টি। সান্তোস, নিউইয়র্ক কসমস এবং ব্রাজিলের হয়ে ৭৫৭ গোল করেছিলেন তিনি।

এদিকে জোড়া গোলেই পেলেকে পেছনে ফেলে নতুন রেকর্ড গড়ে ফেললেন সিআর সেভেন। তার নামের পাশে এখন শোভা পাচ্ছে ৭৫৮টি গোল। ক্লাবের হয়ে ৬৫৬টি এবং জাতীয় দলের হয়ে ১০২টি।

তবে পেলে, মেসি কিংবা রোনালদো- এখনও সবাই একজনের পেছনে। তিনি হচ্ছেন চেক রিপাবলিকের কিংবদন্তি হোসে বিকান। যিনি ক্যারিয়ারে মোট ৮০৫টি অফিসিয়াল গোল করেছেন। ১৯৩১ থেকে ১৯৫৫ সাল পর্যন্ত ক্লাব এবং আন্তর্জাতিক মিলিয়ে মোট ৫৩০টি ম্যাচ খেলেছিলেন তিনি। তবে ব্রিটিশ পত্রিকা ডেইলি মেইল বলছে বিকান গোল করেছেন ৭৫৯টি।

রোনালদোর রেকর্ডের দিনে লিওনেল মেসিও রেকর্ড গড়েছেন। স্প্যানিশ লা লিগায় বার্সেলোনার হয়ে ৫০০তম ম্যাচ খেলতে নেমেছিলেন তিনি রোববার রাতে হুয়েস্কার বিপক্ষে। তবে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ওটা ছিল তার ৭৫০তম ম্যাচ। মাইলফলকের এই ম্যাচে কোনো গোল করতে পারেননি মেসি। তবে, ক্যারিয়ারে ২০০তম অ্যাসিস্ট করেছেন তিনি। তার অ্যাসিস্ট থেকে গোল করেছেন ফ্রাঙ্কি ডি জং এবং ১-০ গোলে জিতেছে বার্সেলোনা।

খবর সারাবেলা /০৪ জানুয়ারি ২০২১/এমএম