পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচন সোমবার

স্থানীয় সময় আগামীকাল (সোমবার) দুপুর ২ টায় পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনের লক্ষ্যে ভোটাভুটি অনুষ্ঠিত হবে।রবিবার পাকিস্তানের জিও নিউজ এ তথ্য জানিয়েছে।গতকাল শনিবার দিবাগত মধ্যরাতে দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে বিরোধী দলের আনা অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটি অনুষ্ঠিত হয়। এতে প্রধানমন্ত্রী ইমরানের বিরুদ্ধে ভোট পড়েছে ১৭৪টি ভোট। তার বিরুদ্ধে আনা প্রস্তাব পাসের জন্য দরকার ছিল ১৭২ ভোট। এ সময় ক্ষমতাসীন দলের কোনো সদস্য উপস্থিত ছিলেন না।

ইমরানের এই ক্ষমতাচ্যূতির মধ্য দিয়ে পাকিস্তানের নির্বাচিত প্রধানমন্ত্রীদের মেয়াদ পূর্ণ করতে না পারার যে রেকর্ড সেই ধারাবাহিকতা বজায় রইল। দেশটির ২২তম প্রধানমন্ত্রী হিসেবে মেয়াদের অর্ধেক সময়ও পার করতে পারলেন না পিটিআই নেতা ইমরান।প্রসঙ্গত, গত ৩ এপ্রিল প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে বিরোধী জোটের অনাস্থা প্রস্তাব দেশটির সংবিধানের পঞ্চম অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক উল্লেখ করে দিয়েছিলেন জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার কাসেম সুরি।

ওইদিনই প্রধানমন্ত্রী ইমরানের আহ্বানে পার্লামেন্ট ভেঙে দেন রাষ্ট্রপতি আরিফ আলভী। তবে গত বৃহস্পতিবার এক আদেশে সুপ্রিম কোর্ট বলেন, পার্লামেন্ট পুনর্বহাল করে শনিবারই অনাস্থা ভোট করতে হবে।সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) শনিবার রিভিউ পিটিশন দাখিল করে। ষেখানে পিটিআই বলেছে, জাতীয় পরিষদের বিষয়ে আদালত হস্তক্ষেপ করতে পারে না। তবে আর শেষ রক্ষা হলো না ইমরানের

খবর সারাবেলা / ১০ এপ্রিল ২০২২ / এমএম