জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়া হবে ১৭ জানুয়ারি

গত বছরের ৩ ডিসেম্বর ঘোষিত হয়েছে ২০১৯ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের তালিকা। এবার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়ার পালা। সেই মাহেন্দ্রক্ষণ নির্ধারিত হয়েছে। আগামী ১৭ জানুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বসছে এ আয়োজন। তথ্য মন্ত্রণালয়ের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

সব সময় প্রধানমন্ত্রী উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিলেও করোনার কারণে এবার তিনি সশরীরে উপস্থিত থাকবেন না বলে জানা গেছে। মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, গণভবন থেকে ভার্চুয়ালি উপস্থিত থেকে প্রধানমন্ত্রী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন। এবার ২৬ ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হবে। ২০১৯ সালের সেরা চলচ্চিত্র হিসেবে দ্বৈতভাবে পুরস্কার ঘরে তুলবে ‘ন ডরাই‘ ও ‘ফাগুন হাওয়ায়’। তবে পুরস্কার জয়ে চমক দেখিয়েছেন চলচ্চিত্র পরিচালক মাসুদ পথিক।

তার পরিচালিত ‘মায়া দ্য লস্ট মাদার’ ছবিটি সর্বোচ্চ আটটি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছে। ছয়টি বিভাগে পুরস্কার পাচ্ছে স্টার সিনেপ্লেক্স প্রযোজিত সিনেমা ‘ন ডরাই’। তিনটি করে পুরস্কার পাচ্ছে ইমপ্রেস টেলিফিল্মের ‘ফাগুন হাওয়ায়’ ও দেশবাংলা মাল্টিমিডিয়ার ‘মনের মতো মানুষ পাইলাম না’ চলচ্চিত্রটি। এ ছাড়া চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য আজীবন সম্মাননা পাচ্ছেন সোহেল রানা ও সুচন্দা। সেরা অভিনেতা হিসেবে তারিক আনাম খান এবং সেরা অভিনেত্রী হিসেবে সুনেরাহ বিনতে কামাল পুরস্কার পাচ্ছেন।

এবারের পুরস্কার প্রদান অনুষ্ঠান প্রসঙ্গে তথ্য মন্ত্রণালয়ের উপ-সচিব সাইফুল ইসলাম বলেন, ‘আগামী ১৭ জানুয়ারি জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। করোনার কারণে অল্প আয়োজন সীমিত আকারে সম্পন্ন হবে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা কর্ম পরিকল্পনা তৈরি করছি। আশা করছি সফলভাবেই এ আয়োজনটি সম্পন্ন হবে। যারা পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন তাদের কাছে আমন্ত্রণ পাঠানো হচ্ছে।’

খবর সারাবেলা / ০৮ জানুয়ারি ২০২১ / এমএম