করোনার বিস্তার রোধে ক্যালিফোর্নিয়ায় কঠোর বিধিনিষেধ আরোপ

করোনার বিস্তার রোধে যুক্তরাষ্ট্রের সবচেয়ে ঘনবসতিপূর্ণ রাজ্য ক্যালিফোর্নিয়ায় কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।রাজ্যের গভর্নর গেভিন নিউসাম সোমবার নতনি করে এ বিধিনিষেধ আরোপ করেন। এর আগে লকডাউন শিথিল করায় যেসব বার, রেস্টুরেন্ট, জাদুঘর, চিড়িয়াখানা ও ইনডোর বিনোদনকেন্দ্র খুলেছিল- এগুলোতে আবার তালা লাগাতে বলেছে প্রশাসন। খবর বিবিসির।

লকডাউন শিথিল করার ফলে এ রাজ্যে দ্রুত করোনাভাইরাস সংক্রমিত হওয়ায় প্রশাসন এ ব্যবস্থা গ্রহণ করেছে।নতুন এ বিধিনিষেধের আওতায় জিম, চার্চ ও সেলুনও রয়েছে। বর্তমানে যুক্তরাষ্ট্রের যেসব রাজ্যে দ্রুত করোনার সংক্রমণ ঘটেছে, তার মধ্যে অন্যতম ক্যালিফোর্নিয়া।এ রাজ্যে এখন পর্যন্ত ৩ লাখ ৩০ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৭ হাজারেও বেশি করোনা রোগী।

রাজ্যের ৪ কোটি বাসিন্দার মধ্যে নমুনা পরীক্ষায় হঠাৎ করে গত দুই সপ্তাহে ২০ শতাংশ বেশি করোনা রোগী শনাক্ত হওয়ায় এ পদক্ষেপ নিল প্রশাসন।যুক্তরাষ্ট্রের অর্ধশত রাজ্যের মধ্যে ৪০টিতে গত দুই সপ্তাহ ধরে দ্রুত বাড়ছে করোনার সংক্রমণ। ক্যালিফোর্নিয়া ছাড়াও নতুন করে করোনা দ্রুত ছড়িয়ে পড়া রাজ্যগুলো হচ্ছে– ফ্লোরিডা, আরিজোনা ও টেক্সাস।

খবর সারাবেলা / ১৪ জুলাই ২০২০ / এমএম