এখনও করোনামুক্ত যেসব দেশ

গেল বছরের ডিসেম্বরের শেষের কথা। এক অদৃশ্য ভাইরাসের ভয় থামিয়ে দেয় চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানের সব কর্মযজ্ঞ। দলে-দলে মানুষ মরতে থাকে, তবুও থামে না এর সংক্রমণ।

একটা সময় মনে করা হচ্ছিল উহানের সব মানুষ হয়ত আক্রান্ত হবে মারাত্মক ছোঁয়াছে এই ভাইরাসে। কিন্তু সেটা হয়নি। চীন সরকার শক্তহাতে দমন করেছে এই দুষ্ট ভাইরাসকে। কিন্তু পারেনি গোটা বিশ্ব।

অদৃশ্য এই শক্তির কাছে নতি স্বীকার করে সমগ্র পৃথিবী। মাথা নত করে সমগ্র পৃথিবীর স্বাস্থ্য ব্যবস্থা। কর্মহীন অচল হয়ে পড়ে গোটা দুনিয়া। ছোঁয়াছে এই ভাইরাসটির নাম কোভিড-১৯। যা ছড়ায় থুথু, হাঁচি-কাশির মাধ্যমে।

গেল বছরের ডিসেম্বরের ৩১ তারিখ থেকে আজ অবদি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বিশ্বের ১৮৮টি দেশ। সর্বমোট আক্রান্তের সংখ্যা তিন কোটি ছুঁইছঁই। মৃত্যু প্রায় আট লাখ ৯৩ হাজার। সুস্থ হওয়া রোগীর সংখ্যা প্রায় এক কোটি ৮০ লাখ।

এমন একটি মহামারিতে পুরো পৃথিবী থমকে গেলেও, কিছু দেশে আশ্চর্যজনকভাবে এখনো কোভিড-১৯ এর কোনো রোগীই পাওয়া যায়নি। বিষয়টি বিস্ময়করও বটে!

সৌভাগ্যবান সেই দেশগুলো হলো: কিরিবাতি, মার্শাল দ্বীপপুঞ্জ, মাইক্রোনেশিয়া, উত্তর কোরিয়া, নাউরু, পালাউ, সামোউ, সলোমান দ্বীপপুঞ্জ, টোংগা, তুর্কমেনিস্তান, টুবালো এবং বানুয়াতু।

খবর সারাবেলা / ০৯ সেপ্টেম্বর ২০২০ / এমএম