উজ্জ্বল ত্বক ফিরে পেতে যা ব্যবহার করবেন

সারা বছরই ত্বক উজ্জ্বল ও মসৃণ থাকুক তা সবাই চায়। কিন্তু ধুলোবালি, বায়ুদূষণ এবং শারীরিক নানা কারণে ত্বকের উজ্জ্বলভাব ক্রমশ যেন হারিয়ে যেতে থাকে। হারানো উজ্জ্বলতা ফেরাতে অনেকেই বাজারের বিভিন্ন পণ্য ব্যবহার করেন। এমনকি ডাক্তারদের শরণাপন্ন হন।

ডাক্তাররা কিছু ওষুধ অথবা কিছু ক্রিম ব্যবহারের পরামর্শ দেন। কিন্তু এসব পণ্যে কেমিক্যাল থাকায় তা ত্বকের জন্য খুবই ক্ষতিকর। এর পরিবর্তে বাড়িতে বিভিন্ন প্রাকৃতিক উপাদান দিয়ে খুব সহজেই তৈরি করে নিতে পারেন ত্বক উজ্জ্বল করার উপযোগী ফেসপ্যাক।আয়ুর্বেদিক উপায়ে ফেসপ্যাক ব্যবহার করতে হলে তা কীভাবে তৈরি করতে হয় তা সবার জানা উচিত।

এক চামচ বেসন, হাফ চামচ হলুদ গুঁড়া, এক চামচ গোলাপ জল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। মুখ ও গলায় ফেসপ্যাকটি লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। তার পর মুখ ধুয়ে ফেলুন। এক সপ্তাহে দুবার এই ফেসপ্যাক লাগান।কয়েক ফোঁটা চন্দনের তেল, ১ চা চামচ জোজোবা তেল আর ১ চা চামচ মধু ভালো করে মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার এই ফেসপ্যাক ব্যবহার করুন।

১ চা চামচ মধুর সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে লাগান। তবে চোখের চারপাশে এই মিশ্রণটি লাগাবেন না। ২০ মিনিট মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার এই ফেসপ্যাক ব্যবহার করুন।কয়েকটা তুলসী পাতার সঙ্গে কয়েকটা নিম পাতা দিয়ে পেস্ট করে নিন। এই পেস্টে ১ চা চামচ হলুদ এবং ১ চা চামচ টক দই মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন।

১ টেবিল চামচ চালের গুঁড়োর সঙ্গে কয়েক ফোঁটা চন্দন তেল বা আধা চা চামচ চন্দন পাউডার এবং ১ টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। পুরো মুখে এই পেস্টটি লাগিয়ে পাঁচ মিনিট ম্যাসাজ করুন। তার পর আরও ১০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। এর পর আর্দ্রতাবিষয়ক মলম লাগিয়ে নিন। সপ্তাহে একবার এই ফেসপ্যাক লাগালেই ভালো ফল পাবেন।

১ চামচ বেসনের সঙ্গে ২ চামচ দুধ এবং আধা চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে মুখে লাগান। কয়েক মিনিট ম্যাসাজ করে প্যাকটি কিছুক্ষণ মুখে রেখে দিন। তার পর মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এই ফেসপ্যাক ব্যবহার করুন।

২ চামচ অ্যালোভেরা জেল, হাফ চা চামচ লেবুর রস এবং ১ চা চামচ মধু মিশিয়ে নিন। পুরো মুখে এই ফেসপ্যাকটি লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। চোখের চারপাশে লাগাবেন না। সপ্তাহে দুবার এই ফেসপ্যাক ব্যবহার করুন।

খবর সারাবেলা / ১১ মার্চ ২০২৩ / এমএম