ঈদের আগে হাতের যত্ন

কোরবানির ঈদে হাতের যত্ন নেয়া খুবই জরুরি। আগে থেকে যত্ন নিলে হাত মোলায়েম ও কোমল থাকে। খসখসে ভাব কমে যাবে। তাই এখন থেকে ঘরে বসে হাতের যত্ন নেয়া শুরু করতে পারেন।

* ২ টেবিল চামচ হলুদ পেস্ট, ২ টেবিল চামচ শসার পেস্ট, ২টি ডিমের কুসুম, যব ভাজা গুঁড়া ৪ টেবিল চামচ নিয়ে ভালো করে মিশিয়ে (পানি ব্যবহার করা যাবে না) পুরো হাতে ১৫ মিনিট রেখে ধুয়ে নিতে হবে। প্যাকটি নিয়মিত ব্যবহারের ফলে হাতের ঔজ্জ্বলতা বৃদ্ধি পাবে; সেই সঙ্গে হাত দুটোর কোমলতা ও মসৃণতা বজায় থাকবে।

স্ক্রাবিং

হাতের যত্নে স্ক্রাবিং করা খুবই জরুরি। স্ক্রাবার হিসেবে ঘরে তৈরি করতে পারেন হাফ কাপ ব্রাউন সুগার, ১টি পাতি লেবুর রস, ১টি ডিমের সাদা অংশ, ৩ টেবিল চামচ গ্লিসারিন ভালো করে মিশিয়ে নিয়ে পুরো হাতে স্ক্রাব করুন। যতক্ষণ পর্যন্ত চিনি না গলে ততক্ষণ পর্যন্ত স্ক্রাব করুন।

ময়েশ্চারাইজার

হাতের যত্নে ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করুন ১ কাপ গোলাপ জল, ১ টেবিল চামচ গ্লিসারিন, ৪টি ভিটামিন ‘ই’ ক্যাপসুল, ৬টি ভিটামিন ‘সি’-এর গুঁড়া ভালো করে মিশিয়ে কাচের বোতলে রাখতে হবে। এ গুঁড়া প্রতিদিন রাতে ঘুমানোর আগে মালিশ করতে হবে। নিয়মিত ১ সপ্তাহ যত্ন নিলে হাতের ঔজ্জ্বলতা বৃদ্ধি পাবে ও কোমলতা বজায় থাকবে। যেহেতু বর্ষায় কোরবানির ঈদ, তাই বিশেষ যত্নের প্রয়োজন।

এসময়ে ফাংগাল ইনফেকশন হয় বেশি। তাই প্রাকৃতিকভাবে এসব ইনফেকশন দূর করতে হলে- ৩ লিটার পানিতে ১০ কাপ নিমপাতা, ৪ কাপ পুদিনাপাতা, ৪ কাপ তুলসীপাতা জ্বাল করে কুসুম গরম পানিতে ১৫ মিনিট হাত ডুবিয়ে রাখুন। এরপর নেইল ব্রাশ দিয়ে পুরো হাত ও পায়ের নখ ব্রাশ করুন। যাদের ফাংগাল ইনফেকশন আছে তারা সাবান ব্যবহার করবেন না। ইনফেকশন থাকলে দেখতেও দৃষ্টিকটু লাগে। তাই আর দেরি না করে নিয়মিত হাতের যত্ন নেয়া শুরু করে দিন এখন থেকেই।

খবর সারাবেলা / ০৭ আগস্ট ২০১৯ / টি আই