ইতালিতে আবারো বাড়ছে করোনা সংক্রমণ

গত কয়েক সপ্তাহ ধরে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ভ্রমণকারীদের বাধ্যতামূলকভাবে ফেসমাস্ক পরাসহ নানা বিধি-নিষেধ আরোপ করেছে ইতালি সরকার। মাস্ক পরার বিধি- নিষেধ ছাড়াও ২০২১ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত স্টেটি ইমাজেন্সি বা রাষ্ট্রীয় জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধি করেছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তের সভাপতিত্বে মন্ত্রিসভার এক বৈঠকে একটি ডিক্রি পাস হয়েছে। যাতে এসব নিষেধাজ্ঞার মেয়াদ ৩১ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে।

ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্য অনুসারে, গত ৬ আগস্টে নতুন সংক্রমণের সংখ্যা যেখানে ছিল প্রায় ১২ হাজার ৭০০ জন। বৃহস্পতিবার পর্যন্ত সে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ হাজার ৩২ জনে। নতুন করে সংক্রমণ হওয়াসহ ইতালিতে করোনাভাইরাসে এ পর্যন্ত ৩ লাখ ৩৮ হাজার ৩৯৮ জন সংক্রমিত হয়েছেন। যাদের মধ্যে ২ লাখ ৩৬ হাজার ৩৬৩ জন সুস্থ হলেও ৩৬ হাজার ৮৩ জনের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার ইতালিতে আবার করোনার আক্রমণ। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মোট আক্রান্ত ৪৪৫৮ জন এবং মৃত্যু ২২ জন। মোট টেস্ট ১ লক্ষ ২৮ হাজার ৯৮ জন।

প্রসঙ্গত, ইতালিতে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর প্রথমবারের মতো গত ৩১ জানুয়ারি ৬ মাসের জন্য রাষ্ট্রীয় জরুরি অবস্থা জারি করেছিল দেশটি। যা পরবর্তীতে ১৫ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছিল। গত মঙ্গলবার ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরেঞ্জা সংসদে এ সংক্রান্ত একটি রিপোর্ট জমা দেয়ার পর মন্ত্রিসভার সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতামতে নতুন করে বিধি-নিষেধ আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়।

খবর সারাবেলা / ০৯ অক্টোবর ২০২০ / এমএম