অলিম্পিকের উদ্বোধনীতে দক্ষিণ কোরিয়াকে উত্তর কোরিয়া বলায় তোলপাড়

জমকালো আয়োজনের মধ্য দিয়ে পর্দা উঠেছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ প্যারিস অলিম্পিকের। ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ বলা হলেও বিতর্ক মুক্ত থাকতে পারেনি প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান। বিশেষ করে রাজনৈতিকভাবে চির বৈরি দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়াকে নিয়ে ভুলক্রমে ঘটে গেছে একটি ঘটনা। যা জন্ম দিয়েছে আলোচনার! তবে সেই ভুলের কারণে দক্ষিণ কোরিয়ার কাছে গভীরভাবে ক্ষমা প্রার্থনা করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

শুক্রবার (২৬ জুলাই) প্যারিসের সেইন নদীতে যখন পতাকাবাহী একেকটি দল নৌযানে নিজেদের তুলে ধরছিল। ঠিক তখনই দক্ষিণ কোরিয়াকে বহনকারী দলটিকে ঘোষক ফরাসি ও ইংরেজি দুই ভাষাতেই পরিচয় করিয়ে দেন উত্তর কোরিয়ার দল হিসেবে। বলেন, ‘ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া।’ যা মূলত উত্তর কোরিয়ার সরকারি নাম! অথচ উত্তর কোরিয়া দলটি যখন একইভাবে নৌযানে করে গেছে, তখন কিন্তু দলটির নাম সঠিকভাবেই উচ্চারণ করা হয়েছে।

অবশ্য ঘোষক ভুল করলেও টিভিতে নাম প্রদর্শনে কোনো ভুল হয়নি। তারপরও বিষয়টি সহজভাবে নেয়নি দক্ষিণ কোরিয়ার ক্রীড়া মন্ত্রণালয়। অলিম্পিকের উদ্বোধনীতে ঘোষকদের এই মারাত্মক ভুলে যারপরনাই ক্ষেপেছে দক্ষিণ কোরিয়ানরা। দেশটির ক্রীড়া মন্ত্রণালয় জানিয়েছে, তারা শক্তভাবে ফরাসী সরকারের কাছে তাদের সরকারী পর্যায় থেকে এর তীব্র প্রতিবাদ এবং অভিযোগ জানানো হবে।

এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার ক্রীড়া মন্ত্রণালয় লিখেছে, ‘খুবই দুঃখের সাথে অলিম্পিক উদ্বোধনে ঘোষণার কথা বলতে হচ্ছে…, যেখানে দক্ষিণ কোরিয়ার ডেলিগেটদেরকে পরিচয় করিয়ে দেয়া হয়েছে উত্তর কোরিয়া হিসেবে।’ ওই বিবৃতিতেই দাবি করা হয়, দক্ষিণ কোরিয়ার সেকেন্ড ভাইস ক্রীড়া-মন্ত্রী জ্যাং মি-রান, যিনি ২০০৮ সালে ভালোত্তোলনে চ্যাম্পিয়ন হয়েছিলেন, অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট থমাস বাখের সঙ্গে এ ইস্যুতে বৈঠকে বসতে চান।

তবে মারাত্মক এই ভুলের ঘটনায় আন্তর্জাতিক অলিম্পিক কমিটির পক্ষ থেকে গভীর দুঃখ প্রকাশ করা হয়েছে। কোরিয়ান ভাষায় আইওসি তাদের এক্স অ্যাকাউন্টে লিখেছে, ‘আমরা দক্ষিণ কোরিয়ার প্রতি অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে তাদের ডেলিগেটদের ভুলভাবে উত্তর কোরিয়া হিসেবে পরিচয় করিয়ে দেয়ার ঘটনায় গভীরভাবে দুঃখ প্রকাশ করছি।’ এবারের অলিম্পিকে দক্ষিণ কোরিয়া ২১ ক্রীড়া ইভেন্টে ১৪৩ অ্যাথলেট নিয়ে অংশ গ্রহণ করেছে। উত্তর কোরিয়া অবশ্য ১৬ অ্যাথলেট নিয়ে এসেছে। তবে ২০১৬ সালের রিও অলিম্পিকের পর গেমসে অংশ নিয়েছে তারা।

খবর সারাবেলা / ২৭ জুলাই ২০২৪ / এমএম