অক্সিজেনের অভাবে ভারতে আরও ২৪ মৃত্যু

করোনাভাইরাস পরিস্থিতি ভয়াবহ ভারতে। এরই মধ্যে দেশটিতে অক্সিজেন সংকট প্রকট হয়ে উঠেছে। অক্সিজেনের কারণে নতুন করে আরও ২৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে অক্সিজেনের অভাবে শতাধিক মৃত্যুর ঘটনা ঘটলো।

নতুন করে মৃত্যু হওয়া ২৪ জনের মধ্যে করোনা রোগীও রয়েছেন।কর্ণাটক রাজ্যের চামারাজনগরের এক হাসপাতালে রবিবার রাতে এই মর্মান্তিক ঘটনা ঘটেছে। গোটা ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। খবর সংবাদ প্রতিদিনের

খবরে বলা হয়েছে, ওই হাসপাতালে রবিবার বল্লারি থেকে কিছু অক্সিজেন সিলিন্ডার পৌঁছনোর কথা ছিল। কিন্তু নির্দিষ্ট সময়ে তা পৌঁছায়নি। ফলে দ্রুত মাইসুরু থেকে ২৫০টি অক্সিজেন সিলিন্ডার পাঠানো হয়। সেই অক্সিজেন সিলিন্ডারগুলো হাসপাতালে পৌঁছানোর আগেই মৃত্যু হয় অন্তত ২৪ জন রোগীর।

বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা চামারাজনগর জেলা প্রশাসনকে বিস্তারিত তদন্তের নির্দেশ দিয়েছেন। কর্ণাটকের স্বাস্থ্যমন্ত্রীকে সুধাকর এহেন ঘটনাকে দুর্ভাগ্যজনক বলে উল্লেখ করেছেন।

এদিকে এই ঘটনা ‘মৃত্যু না খুন’, প্রশ্ন তুলে কেন্দ্র, রাজ্যের শাসক দলকে কাঠগড়ায় তুলেছেন রাহুল গান্ধী। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানানোর পাশাপাশি কড়া ভাষায় প্রশাসনকে আক্রমণ করেছেন। লিখেছেন, প্রশাসনের জেগে উঠতে আর কত মৃত্যু প্রয়োজন?

গোটা দেশের হাসপাতালেই অক্সিজেনের অভাব রয়েছে। অক্সিজেনের ঘাটতি মেটাতে একাধিক পদক্ষেপও করছে রাজ্য এবং কেন্দ্রীয় সরকার। বন্ধ অথবা চালু কারখানাগুলোতে চিকিৎসার প্রয়োজনে অক্সিজেন উৎপাদন করার চেষ্টা হচ্ছে। কিন্তু তা এখনও চাহিদা পূরণের ক্ষেত্রে পর্যাপ্ত নয়।

খবর সারাবেলা / ৩ মে ২০২১ / এমএম