৮০০ বছর পর জাগ্রত আইসল্যান্ডের আগ্নেয়গিরি

আইসল্যান্ডের রাজধানী রিকজাভিকের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত একটি আগ্নেয়গিরি থেকে উদগিরণ শুরু হয়েছে। দেশটির আবহাওয়া অফিসের বরাতে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।জানা যায়, রেইকজানেস উপদ্বীপে ফাগ্রাদালসফজালের ফাটলটির দৈর্ঘ্য ৫০০ থেকে ৭০০ মিটারের মতো। এই আগ্নেয়গিরি থেকে সর্বশেষ ৮০০ বছর আগে উদগিরণ হয়েছে।

দীর্ঘ সময় পর সক্রিয় এই আগ্নেয়গিরির কারণে গত তিন সপ্তাহে আইসল্যান্ডে ৪০ হাজারের বেশিবার ভূমিকম্প হয়েছে।এর আগে, ২০১০ সালে আইসল্যান্ডের আরও একটি আগ্নেয়গিরি জেগে উঠলে ইউরোপে উড়োজাহাজ চলাচল ব্যাহত হয়। তবে আশা করা হচ্ছে এবার ততটা ছাই বা ধোঁয়া ছড়াবে না। তাই উড়োজাহাজ চলাচলে সমস্যা হবে না।

আইসল্যান্ড আবহাওয়া অফিস বলছে, শুক্রবার (১৯ মার্চ) স্থানীয় সময় সন্ধ্যায় ফাগ্রাদালসফজালে উদগিরণ শুরু হয়, যা ওয়েব ক্যাম ও স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবি থেকে নিশ্চিত হওয়া গেছে।রাজধানী রিকজাভিক থেকে ৩০ কিলোমিটার দূরের ওই এলাকায় জরিপ করার জন্য হেলিকপ্টার পাঠিয়েছে কোস্টগার্ড। বিস্ফোরণের পর লাভা উদগিরণের দৃশ্য তাদের পাঠানো ছবিতে ধরা পড়ে।অগ্ন্যুৎপাতের কয়েক ঘণ্টা আগে ফাগ্রাদালসফজালের ১.২ কিলোমিটার দূরে ৩.২ মাত্রার ভূমিকম্প রেকর্ড করা হয়। দুই টেকটোনিক প্লেটের ওপর অবস্থানের কারণে আইসল্যান্ডে প্রায় সময়ই ভূমিকম্প অনুভূত হয়।

খবর সারাবেলা / ২০ মার্চ ২০২১ / এমএম