২০২৩ সাল থেকে এসএসসি-এইচএসসি পরীক্ষা সব বিষয়ে

September 19, 2022

আগামী বছর থেকে এসএসসি-এইচএসসি পরীক্ষা সব বিষয়ে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে বাংলাদেশ আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। সেই সঙ্গে সব বিষয়ে পরীক্ষা হলেও পূর্বঘোষণা অনুযায়ী, আগামী বছরের পরীক্ষাও হবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রণীত পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির ভিত্তিতে।রবিবার বাংলাদেশ আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩ সালে এসএসসি পর্যায়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) পরীক্ষার পূর্ণ নম্বর হবে ৫০। তবে অন্য প্রতিটি বিষয়ে ৩ ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে ৩ ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

স্বাভাবিক সময়ে এসএসসি ও সমমানের পরীক্ষা হতো বছরের ফেব্রুয়ারি মাসের শুরুতে। আর এইচএসসি ও সমমানের পরীক্ষা হতো এপ্রিল মাসের শুরুতে। কিন্তু করোনার সংক্রমণের কারণে পুরো শিক্ষাপঞ্জি এলোমেলোভাবে চলছে। এ অবস্থায় আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা স্বাভাবিক সময়ের চেয়ে বড়জোর এক মাস পেছাতে পারে।

এর আগে ১৫সেপ্টেম্বর বৃহস্পতিবার ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি তপন কুমার সরকার ২০২৩ সালের (আগামী বছর) এসএসসি ও এইচএসসি স্বাভাবিক সময়ে হতে পারে বলে জানিয়েছিলেন।

তিনি বলেন, যথাসময়ে শুরু হলে এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে এবং এইচএসসি পরীক্ষা এপ্রিলে হবে। পরিস্থিতি বিবেচনায় উভয় পরীক্ষার এই রুটিন এক মাস করে পেছানো হতে পারে। সেক্ষেত্রে এস‌এসসি মার্চে এবং এইচএসসি পরীক্ষা মে মাসে হবে। এবারের মতো আর পেছানো হবে না।

তপন কুমার ঢাকা টাইমসকে বলেছিলেন, পরীক্ষার্থীদের আগের মতোই প্রস্তুতি নিতে হবে। কোনো ধরনের শৈথিল্য করলে নিজেরা ক্ষতিগ্রস্ত হবেন‌। তিনি তাদের উদ্দেশ্য করে বলেন, আগামী বছর যারা এস‌এসসি ও এইচএসসি পরীক্ষার্থী তাদের হাতে সময় খুব কম। সবাইকে পড়াশোনায় অধিক মনোযোগী হতে হবে।

খবর সারাবেলা / ১৯ সেপ্টেম্বর ২০২২ / এমএম