স্টুডেন্ট ভিসার ক্ষেত্রে ব্যাংক জমা দ্বিগুণ করলো কানাডা

কানাডায় যেতে ইচ্ছুক আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য নতুন নিয়ম জারি করেছে দেশটির সরকার। নতুন নিয়ম অনুযায়ী, স্টুডেন্ট ভিসার জন্য আবেদনকারীদের আগের তুলনায় দ্বিগুণ অর্থ ব্যাংকে দেখাতে হবে। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে এটি কার্যকর হবে বলে জানিয়েছেন কানাডার অভিবাসনমন্ত্রী মার্ক মিলার। খবর টাইমস অব ইন্ডিয়ার।

মার্ক মিলার জানিয়েছেন, আগে কানাডায় আসতে ইচ্ছুক শিক্ষার্থীদের জীবনব্যয় (কস্ট অব লিভিং) খরচ হিসেবে ব্যাংকে ১০ হাজার ডলার আছে এমন প্রমাণ দেখাতে হতো। ২০০০ সাল থেকেই এই অর্থের পরিমাণ একই রয়েছে। কিন্তু এখন জীবনব্যয়ের খরচ বেড়ে যাওয়ায় এটি ২০ হাজার ৬৩৫ ডলার করা হয়েছে। এর মধ্যে জীবনব্যয় খরচের সঙ্গে ভ্রমণ ও টিউশন ফিস অন্তভুক্ত থাকবে। এই খরচটি প্রতি বছর সমন্বয় করা হবে।

তিনি বলেন, কানাডায় পড়তে আসার ক্ষেত্রে যেসব শর্ত রয়েছে সেগুলোর সঙ্গে জীবনব্যয়ের বিষয়টি সময়ের সঙ্গে পাল্লা দিয়ে সমন্বয় করা হয়নি। এরফলে কানাডায় আসা শিক্ষার্থীরা দেখতে পান সেখানে থাকার মতো পর্যাপ্ত অর্থ তাদের কাছে নেই।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক শিক্ষার্থীরা তাদের কমিউনিটির জন্য উল্লেখযোগ্য সাংস্কৃতিক, সামাজিক এবং অর্থনৈতিক সুবিধা প্রদান করে। কিন্তু তারা কানাডায় জীবনযাত্রার জন্য চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছেন। আমরা জীবনযাত্রার ব্যয়-সীমা সংশোধন করছি, যাতে আন্তর্জাতিক শিক্ষার্থীরা এখানে বসবাসের প্রকৃত খরচ বুঝতে পারে। এছাড়াও শিক্ষার্থীরা যাতে পর্যাপ্ত আবাসন খুঁজে পায়, তা নিশ্চিত করার জন্য আমরা বিকল্পগুলোও খুঁজে দেখেছি।

এছাড়াও আন্তর্জাতিক শিক্ষার্থীদের সপ্তাহে ২০ ঘণ্টা কাজ করার যে অস্থায়ী অনুমতি রয়েছে সেটির মেয়াদ ২০২৪ সালের ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো করার ঘোষণা দিয়েছেন মিলার।উল্লেখ্য, কানাডায় বর্তমানে আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা ৮ লাখ ৭ হাজার ৭৫০ জন। এর মধ্যে গত বছরই কানাডায় পড়ার অনুমতি পেয়েছিলেন অন্তত সাড়ে ৫ লাখ শিক্ষার্থী।

খবর সারাবেলা / ০৮ ডিসেম্বর ২০২৩ / এমএম