লকডাউনেও মিলতে পারে চাকরি

সাধারণ সময়েও একটি চাকরি পাওয়া অত্যন্ত দুরুহ। সেই কাজটিকে আরও কঠিন করে তুলেছে করোনাভাইরাস। একদিকে লকডাউন অন্যদিকে করোনার সংক্রমণে বহু মানুষ চাকরি হারা হয়েছেন। অনেকে চাকরি জোগাড় করতে পারেননি। তবে করোনাকালীন এই কঠিন পরিস্থিতিতেও চাকরি মিলতে পারে। এর জন্য কিছুটা কৌশল ও নিজেকে প্রস্তুত করতে হবে।

এই সময়ে চাকরি পাওয়ার ক্ষেত্রে ব্যক্তিগত পরিচয় খুব বেশি কাজে আসে। তাই আপনার সঙ্গে কিংবা আপনার পরিবার অথবা বন্ধুদের সঙ্গে যোগাযোগ করে ভালো কাজের সন্ধান আছে এমন কাউকে খুঁজে বের করুন। তার সঙ্গে সম্পর্ক গড়ে তুলুন। এবং কাজের বিষয়ে বলুন।

হঠাৎ করে কাউকে কাজের বিষয়ে বললে তিনি না বলতে পারেন। তাই তাকে আশ্বস্ত করুন যে আপনি আপনার দায়িত্ব পালনে সর্বোচ্চ গুরুত্ব দেবেন। যিনি আপনাকে চাকরি দিতে পারেন তাকে বলুন যে চাকরি দিলে আপনি তার মান রাখবেন। তবে এটা শুধু মুখের কথা হিসেবে বললে হবে না। আপনাকে সেভাবে গুরুত্ব দিয়ে ও মন থেকেই কাজটি করতে হবে। তাহলে পরবর্তীতে আরও ভালো সুযোগ আপনি পেতে পারেন।

চাকরি পাওয়ার আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো চমৎকার ও আকর্ষণীয় বায়োডাটা তৈরি। এটি একজন চাকরিপ্রত্যাশীকে অনেকের মধ্য থেকে উপরে নিয়ে যায়। বায়োডাটার সব তথ্যের পাশাপাশি আপনার অতিরিক্ত যোগ্যতা ও কাজের অভিজ্ঞতার কথা স্পষ্ট করে লিখে দেবেন।

নিজের অন্যান্য গুণগুলিও ছোট করে বলে দিতে ভুলবেন না। এর থেকে বোঝা যাবে আপনি মানুষ হিসেবে কেমন। বায়োডাটা তৈরি করে পাঠানোর আগে অভিজ্ঞ কাউকে দেখান। এতে কোনো ভুলভ্রান্তি থাকলে তিনি ঠিক করে দেবেন। প্রতিবার আলাদা কোম্পানিতে আবেদনের জন্য কোম্পানি অনুযায়ী আলাদা আলাদা বায়োডাটা তৈরি করা উচিত।এতকিছু করেও যদি সফল না হন তাহলে ধৈর্যহারা হবেন না। একবার না হলে চেষ্টা করতে থাকুন এবং প্রয়োজন অনুযায়ী নিজেকে প্রস্তুত করতে থাকুন। সফলতা একসময় ধরা দেবেই।

খবর সারাবেলা / ৩ মে ২০২১ / এমএম