রোনালদোকে ছাড়িয়ে যাওয়া মেসির জন্য সহজ

ফুটবলের আঙিনায় লিওনেল মেসি-ক্রিশ্চিয়ানো রোনালদোর দ্বৈরথ চলছেই। এক যুগেরও বেশি সময় ধরে বিশ্ব ফুটবলে রাজত্ব করছেন আর্জেন্টিনা-পর্তুগালের এই দুই সুপার স্টার।সাম্প্রতিক সময়ে পর্তুগিজ তারকা রোনালদোর পারফরম্যান্সে ভাটা পড়েছে। তবে ধারাবাহিক পারফর্ম করে যাচ্ছেন রোনালদোর চেয়ে দুই বছরের ছোট মেসি।ইউরোপীয় ফুটবলের পাঠ চুকিয়ে সম্প্রতি সৌদি আরবের ক্লাব আল নাসেরে যোগ দিয়েছেন রোনালদো। এতে পরিসংখ্যানের অনেক পাতায় তাকে ছাড়িয়ে যাওয়া ‘সহজ’ হয়ে গেছে মেসির জন্য।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগে সর্বোচ্চ ৪৯৫ গোল করেন রোনালদো। তাকে ছাড়িয়ে যেতে হলে মেসিকে আর মাত্র ৯টি গোল করতে হবে। তিনি ইতোমধ্যে ৪৮৭টি গোল করেছেন।ইউরোপের শীর্ষ পাঁচ লিগে রোনালদোর মোট ক্লাব গোল ৭০১টি। এর ৫টি তিনি করেন ক্যারিয়ারের শুরুতে স্বদেশী ক্লাব স্পোর্তিং লিসবনের হয়ে, তখন পর্তুগালের লিগ ছিল ইউরোপের লিগগুলোর মধ্যে সপ্তম স্থানে। পিএসজির হয়ে আর ২টি গোল করলেই রোনালদোকে পেছনে ফেলবেন মেসি।

ক্লাব ও জাতীয় দল মিলে ৮১৯টি গোল করেন রোনালদো। মেসি করেন ৭৯৩টি। রোনালদোকে ছাড়িয়ে যেতে হলে মেসিকে আরও ২৭টি গোল করতে হবে।চ্যাম্পিয়ন্স লিগে ১৪০টি গোল কলেন রোনালদো। মেসি করেন ১২৯টি। রোনালদোকে ছাড়িয়ে যেতে হলে আর ১২টি গোল করতে হবে মেসির।জাতীয় দলের জার্সিতে রোনালদো করেন ১১৮ গোল। আর মেসি করেন ৯৮টি।২০২২ সাল দুর্দান্ত কেটেছে মেসির। বিশ্বকাপ জয়ের পথে দেশের হয়ে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি ১৮ গোল (১৪ ম্যাচে) করেন তিনি। এভাবে সামনে চলতে থাকলে রোনালদোকে ছুঁয়ে ফেলতে খুব বেশি সময় হয়তো লাগবে না তার।

খবর সারাবেলা / ০২ জানুয়ারি ২০২৩ / এমএম