বর্ষায় ভ্রমণে সঙ্গে যা রাখবেন

যদিও বর্ষাকাল কিন্তু বৃষ্টি খুব একটা নেই। ভ্যাপসা গরমে অতিষ্ঠ জীবন। কিন্তু হুট করেই দিনভর বৃষ্টি হচ্ছে, তাও আবার কোনো নোটিশ ছাড়াই। তাই বর্ষায় বৃষ্টি হোক বা না হোক কোথাও বেড়াতে গেলে কিছু জিনিস সঙ্গে রাখতে হবে। আর এটা তো সবারই জানা, ভ্রমণপ্রিয় বাঙালির কোথাও বেড়াতে যাওয়ার জন্য আলাদা কোনো ঋতুর প্রয়োজন হয় না। ইচ্ছে হলেই দিন দুয়েকের ছুটিতে বেরিয়ে পড়েন অনেকে। তবে বর্ষাকালে ঘুরতে যাওয়ার আগে কিছু বিষয় মাথায় রাখা জরুরি।

বর্ষাকাল মানেই ভেজা রাস্তাঘাট, সঙ্গে কাদা-পানি তো আছেই। ফলে জুতা ভিজে যাওয়ার একটা আশঙ্কা থাকে। ভেজে জুতা পরে বেশিক্ষণ থাকাটাও অস্বস্তির। সবচেয়ে ভালো হয় যদি বৃষ্টির দিনে পানি শোষণ করে এমন কোনো জুতা পরা যায়। এতে জুতা ভিজে গেলেও সমস্যা হবে না। তা ছাড়া, সঙ্গে দু-এক জোড়া জুতা বেশি থাকলেও মন্দ হয় না।বর্ষাকালে সুতির জামাকাপড়ের বদলে সিন্থেটিকের পোশাক পরতে পারেন বর্ষায় বাড়িতে হোক বা বেড়াতে গিয়ে, সুস্থ থাকাটা জরুরি। সর্দি-কাশি ছাড়াও এই সময় বাড়ে পেটের গোলমাল। তাই এ আবহাওয়ায় বাইরের খাবার যতটা সম্ভব এড়িয়ে চলবেন।

জুতার মতো বর্ষাকালে জামাকাপড় ভিজে যাওয়ারও আশঙ্কা থাকে। তাই সুতির জামাকাপড়ের বদলে সিন্থেটিকের পোশাক পরতে পারেন। যাতে ভিজে গেলেও তাড়াতাড়ি শুকিয়ে যায়।শুধু জুতা নয়, বেড়াতে যাওয়ার ব্যাগটিও ‘ওয়াটারপ্রুফ’ হলে ভালো হয়। হঠাৎ বৃষ্টি এলে ব্যাগের সঙ্গে সঙ্গে তার মধ্যে থাকা জিনিসও ভিজে যেতে পারে।বর্ষাকালে ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো মশাবাহিত রোগের প্রকোপ বাড়ে। ফলে সব সময়ে লম্বা হাতা পোশাক পরা প্রয়োজন। মশা ছা়ড়াও অন্যান্য পতঙ্গের উৎপাত থেকে বাঁচতে বিভিন্ন অ্যান্টিসেপ্টিক ক্রিম পাওয়া যায়। সেগুলোও ব্যবহার করতে পারেন।

খবর সারাবেলা / ০১ আগস্ট ২০২২ / এমএম