জাল রুপির মামলায় পাকিস্তানি নাগরিকের কারাদণ্ড

৮০ লাখ ভারতীয় জাল রুপি উদ্ধারের মামলায় পাকিস্তানি নাগরিক মো. এমরানকে ৬ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।বৃহস্পতিবার ঢাকার বিশেষ ট্রাইব্যুনাল-৪-এর বিচারক মো. রবিউল আলম এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন।

রায় ঘোষণার পর তাকে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়। রায়ে কারাদণ্ডের পাশাপাশি তাকে ১০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। আসামি এমরান পাকিস্তানের করাচির নাগরিক আবদুল গাফফারের ছেলে।

মামলাটি পরিচালনায় রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী পাবলিক প্রসিকিউটর সালাহউদ্দিন হাওলাদার ও আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট তাহমীনা আক্তার হাসেমী।আদালত সূত্র জানায়, ২০১৫ সালের ১৫ জানুয়ারি কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটে এমরান দোহা থেকে হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন। গ্রিন চ্যানেল অতিক্রম করার সময় তার গতিবিধি সন্দেহ হলে কাস্টমস কর্মকর্তা তার গতিরোধ করেন। এ সময় এমরানের লাগেজ তল্লাশি করে ৮০ লাখ ভারতীয় রুপি পাওয়া যায়।

পরবর্তীকালে বিশেষজ্ঞ দিয়ে পরীক্ষা করে ওই রুপিগুলো জাল বলে প্রমাণিত হয়। এ ঘটনায় সহকারী রাজস্ব কর্মকর্তা মো. মোজাম্মেল হক বাদী হয়ে রাজধানীর বিমানবন্দর থানায় মামলাটি দায়ের করেন।তদন্ত শেষে ২০১৬ সালের ৪ ডিসেম্বর কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) এসআই ইলিয়াছ মোল্লা আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেন। মামলায় চার্জশিটভুক্ত ৮ জনের মধ্যে ৪ জনের সাক্ষ্যগ্রহণ হয়েছে।

খবর সারাবেলা / ০৬ সেপ্টেম্বর ২০১৯/ এমএম