চাল ছাড়াই খিচুড়ি রান্নার রেসিপি

খিচুড়ি খেতে বাঙালির কোনো উপলক্ষ প্রয়োজন হয় না। ঋতু নয় বরং খিচুড়ি খেতে আমাদের দরকার মুড। যেকোনো খিচুড়ি যেকোনো ঋতুতে খেতে বাঙালির জুড়ি মেলা ভার। সেটা যদি চাল ছাড়া খিচুড়ি হয় তবে স্বাদে বৈচিত্র্য এনে দিবে। শীতকালে ঠান্ডার সময় গরম গরম খিচুড়ি খেতে ভালো লাগবে ভোজনরসিকদের। রান্না করতে পারেন ভিন্ন স্বাদের দুটি রেসিপি।

ভুনা খিচুড়ি

উপকরণ

সাবু: ১ কাপ

মসুর: ডাল ১ কাপ

হাঁসের ডিম: ২ টা

মাঝারি পেঁয়াজ: ২ টা

রসুন: ৪ কোয়া

দারুচিনি: ১১/২ ইঞ্চি

ছোট এলাচ: ৫ টা

লবঙ্গ: ৫ টা

সাদা জিরা গুঁড়া: ১/২ চা চামচ

ধনে গুঁড়া: ১/২ চা চামচ

তেজপাতা: ৫ টা

গোটা শুকনা মরিচ: ২ টো

গোলমরিচ গুঁড়া: গোটা তিনেক

লবণ ও চিনি: স্বাদমতো

গরম মশলার গুঁড়া: ১/২ চা চামচের একটু কম

আদা বাটা: ১ ইঞ্চি

ঘি: ১/২ কাপ

কিশমিশ: ১ টেবিল চামচ

তৈরির পদ্ধতি

সাবু, ডাল পানি দিয়ে ধুয়ে পানি ঝরিয়ে কাপড়ের ওপর একটু শুকিয়ে নিন। দুটা ডিম, ধনে গুঁড়া, জিরা গুঁড়া, হলুদ, আদা বাটা, গরম মশলা গুঁড়া দিয়ে ফেটিয়ে নিন। এবার সাবু ও ডালের সঙ্গে ডিম মিশিয়ে ভাল করে মাখুন। ১৫ মিনিট রাখার পরে কড়াইতে ঘি দিয়ে পেঁয়াজ কুচি ভেজে তুলে নিন।

ওই ঘিয়ে আস্ত গরম মশলা, তেজপাতা, রসুন, কিশমিশ, সাবু-ডাল দিয়ে মাঝারি আঁচে ভাল করে ভেজে নিন। এর মধ্যে ৮ কাপ পানি দিন। লবণ, স্বাদমতো মিষ্টি, টুকরো আলু দিয়ে দিতে হবে মিশ্রণটি ফুটতে দিন। ফুটে উঠলে ভাল করে নেড়ে আঁচ কমিয়ে ঢাকা দিতে রাখুন। মাঝে মাঝে নেড়ে দিন। খিচুড়ি ফোটার সময় হবে শুকনা মরিচ দিন। সাবু-ডাল সিদ্ধ হলে পেঁয়াজ ভাজা খিচুড়িতে মিশিয়ে দিন। সামান্য ঘি ছড়িয়ে পরিবেশন করুন।

কিমা খিচুড়ি

উপকরণ

দালিয়া/গমের সুজি: ১ কাপ

মসুর ডাল: ১ কাপ

সবজি (পছন্দমতো) টুকরো করা: ২ কাপ

কিমা: ৫০০ গ্রাম

ভেজিটেব্‌ল অয়েল: ৩ বড় চামচ

গোটা জিরা: ১ চা চামচ

পেঁয়াজ (কুচি): ১ টা

আদা বাটা: ১ চা চামচ

রসুন বাটা: ২ চা চামচ

টমেটো (কুচি): ২ টো

ধনে গুঁড়া: ২ চা চামচ

জিরে গুঁড়া: ১ চা চামচ

হলুদ গুঁড়া: ২ চিমটে

গরম মশলা: ১ বড় চামচ

চিকেন স্টক কিউব: ২ টো

লবণ: স্বাদমতো

মরিচের গুঁড়া: ১ চা চামচ

তৈরির পদ্ধতি

দালিয়া/গমের সুচি ও চাল একসঙ্গে ভাল ভাবে ধুয়ে নিন। পানি ফেলে দিয়ে ২০ মিনিট দালিয়া শুকাতে দিন। এবার প্রেশার কুকারে অল্প আঁচে তেল গরম করে জিরা ফোড়ন দিন। অল্প ভাজা হলে পেঁয়াজ দিয়ে বাদামি রং ধরার আগেই আদা-রসুন বাটা দিয়ে দিন। মিনিট খানেক পর গুঁড়া মশলা দিয়ে ভাল করে ভেজে নিন। তারপর টমেটোর টুকরোগুলো ঢেলে দিয়ে নাড়তে থাকুন। খানিকক্ষণ পর দেখবেন মশলা আর তেল আলাদা হয়ে গিয়েছে।

এবার কিমা আর মসুর ডাল দিয়ে রাঁধুন। এই মিশ্রণে সবজি, দালিয়া, চিকেন স্টক কিউব, মশলা, লবণ ও মরিচ দিয়ে প্রেশারে বসিয়ে রাখুন। একবার হুইস্‌ল দেওয়ার পর আঁচ সিমে এনে আরও দুটো হুইস্‌ল বাজতে দিন। তারপর আঁচ নিভিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। কুকারের ঢাকনা খুলে গরম গরম খিচুড়ি পরিবেশন করুন।

খবর সারাবেলা / ১৩ জানুয়ারি ২০২১ / এমএম