কোহলিকে সরিয়ে দ্বিতীয় অবস্থানে স্মিথ

ক্রাইস্টচার্চ টেস্টে ডাবল সেঞ্চুরি (২৩৮) করা কেন উইলিয়ামসন আইসিসি র‌্যাঙ্কিংয়ে টেস্ট ফরম্যাটে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ স্থান সুদৃঢ় করেছেন। তার বর্তমান রেটিং পয়েন্ট ৯১৯। নিউজিল্যান্ডের ক্রিকেট ইতিহাসে এর আগে এত বেশি পয়েন্ট কেউ অর্জন করতে পারেননি।

তালিকায় ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে সরিয়ে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার স্টিভেন স্মিথ। ভারতের বিপক্ষে সিডনি টেস্টে সেঞ্চুরি করে ম্যান অব দ্য ম্যাচ পুরস্কার পাওয়ার পর র‌্যাঙ্কিংয়ে এমন উত্থান স্মিথের। এই ম্যাচের প্রথম ইনিংসে ১৩১ ও দ্বিতীয় ইনিংসে ৮১ রান করেন স্মিথ। ৮৭০ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে আছেন কোহলি।

এর আগে উইলিয়ামসনের সেরা রেটিং পয়েন্ট ছিল ৯১৫। ২০১৮ সালের ডিসেম্বরে এমন অর্জন করেছিলেন তিনি। এর আগে নিউজিল্যান্ডের একজন ব্যাটসম্যান ৯০০ এর বেশি রেটিং পয়েন্ট অর্জন করেন। ১৯৮৫ সালে রিচার্ড হ্যাডলি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ৯০৯ পয়েন্ট অর্জন করেছিলেন।

র‌্যাঙ্কিংয়ের আপডেট তালিকায় অন্যদের মধ্যে অজি ব্যাটসম্যান মার্নাস লাবুশেন ক্যারিয়ার সেরা ৮৬৬ পয়েন্ট অর্জন করেছেন। তিনি আছেন চতুর্থ অবস্থানে। সিডনি টেস্টে ‍দুই ইনিংসে তার স্কোর ছিল যথাক্রমে ৯১ ও ৭৩ রান।বোলারদের মধ্যে অজি পেসার জস হ্যাজলেউড ৩ ধাপ উন্নতি করে পঞ্চম অবস্থানে উঠে এসেছেন। সিডনি টেস্টে তিনি ৪টি উইকেট শিকার করেন।

ভারতীয় ব্যাসম্যান চেতেশ্বর পূজারা সিডনি টেস্টে দুইটি হাফ সেঞ্চুরি করেন। দশম অবস্থান থেকে অষ্টম অবস্থানে উঠে এসেছেন এই ব্যাটসম্যান। দ্বিতীয় ইনিংসে দ্রুত ৯৭ রান করায় ১৯ ধাপ উন্নতি করে ২৬তম অবস্থানে আছেন ভারতীয় ব্যাটসম্যান রিশাব পান্ত। ভারতীয় ব্যাটসম্যান শুবম্যান গিল, হনুমা বিহারী ও রবীচন্দ্রন অশ্বিনও উন্নতি করেছেন।

খবর সারাবেলা / ১২ জানুয়ারি ২০২১ / এমএম