ওয়ার্ক ফ্রম হোম: যে কাজগুলো ভুলেও করবেন না

করোনাভাইরাসের মহামারি শুরু হলে বিশ্বব্যাপী শুরু হয় ওয়ার্ক ফ্রম হোম বা বাড়ি বসে অফিসের কাজ। প্রযুক্তির সহায়তায় এখনো অনেকেই ঘরে বসে অফিসের কাজ করছেন। এবং কাজটি ভালোভাবেই করছেন। বিশেষ করে গুগল, ফেসবুক, ইউটিউবের মতো বড় বড় প্রতিষ্ঠানের কর্মীরা এখনো ঘরে বসে অফিস সামলাচ্ছেন। যদিও ওয়ার্ক ফ্রম হোম করতে করতে অনেকেই কাজের প্রতি উৎসাহ হারিয়ে ফেলেছেন। ফলে কাজের উপর প্রভাব পড়ছে।

বাড়ি থেকে কাজ করার সময় আমরা এমন কিছু সাধারণ ভুল করি, যেগুলোর ফলে আমাদেরই সমস্যায় পড়তে হয়। আসুন জেনে নেই বাসায় বসে অফিসের কাজ করার যে ভুলগুলো করা উচিত নয়।

বাড়ির পোশাকে কাজ নয়

ওয়ার্ক ফ্রম হোম করছেন মানে এই নয় যে, বাড়ির পোশাক পরেই কাজ করতে বসবেন। বরং অফিসে যাওয়ায় সময় যেভাবে তৈরি হতেন সেভাবেই তৈরি হয়ে কাজে বসুন। এতে কাজে ভাল মন বসবে এবং ভিডিও কলে অফিসের মিটিংয়ের সময় আপনার প্রতি বাকিদের ধারণাও ভাল হবে।

স্বাস্থ্যের প্রতি অবহেলা করবেন না

বাড়ি থেকে অফিস করছেন মানে এই নয় যে, অসময়ে গোসল করবেন। খাবেন। অফিসে যাওয়ার সময় যেমন টাইম মেইনটেন করতেন সেভাবেই বাড়িতেও চলুন। শরীর ঠিক রাখতে সময়মতো ব্রেকফাস্ট, লাঞ্চ, ডিনার করুন।

এছাড়া, সারাদিন বসে কাজ করার ফলে পিঠ-ঘাড়-কোমরের ব্যথা খুবই স্বাভাবিক। তাই নিয়ম করে প্রতিদিন শরীরচর্চা করুন। নিজের স্বাস্থ্যের প্রতি সঠিক যত্ন না নিলে নিজেকেই ভুগতে হবে।

সোফা কিংবা বিছানায় বসে কাজ নয়

ওয়ার্ক ফ্রম হোমে আমরা অনেকেই ল্যাপটপ নিয়ে সোফা কিংবা বিছানায় শুয়ে-বসে কাজ করি। কিন্তু এই অভ্যাস একদম ত্যাগ করা উচিত। কারণ বিছানা বা সোফায় বসে কাজ করলে আলসেমি লাগবে, ক্লান্তি আসবে, ঘুম পাবে এবং মনসংযোগও কিন্তু নষ্ট হতে পারে।

এছাড়া, বিছানায় ল্যাপটপ নিয়ে কাজ করা মানে ঘাড়, মাথা, কোমর ব্যথা অবধারিত। তাই টেবিল চেয়ারে বসে কাজ করাই সবচেয়ে ভাল অপশন।

নিজের সামগ্রিক দক্ষতা আপগ্রেড করুন

আজকের যুগে, নিজেকে প্রতি মুহূর্তে আপডেট রাখা খুবই জরুরি। তাই কীভাবে আরও নানা বিষয়ে নিজের জ্ঞান বাড়ানো যায় সেদিকে নজর দিন। কাজের ফাঁকে সময় করে অনলাইনে এমন কোনো কোর্স করতেই পারেন যেটা খুব পছন্দের বা আপনার খুব কাজে লাগবে।

টিমের সঙ্গে যোগাযোগ রাখুন

আপনার টিমের সঙ্গে যোগাযোগ রাখুন। টিমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করবেন না। ফোন, মেসেজ কিংবা ভিডিও কলের মাধ্যমে আপনার টিমের সঙ্গে সর্বদা যোগাযোগ রাখুন। অফিসের মিটিংয়ে অংশগ্রহণ করুন। তাহলে সহকর্মীদের সঙ্গে খুব ভাল সম্পর্কও থাকবে এবং কাজও ভাল হবে।

খবর সারাবেলা / ২২ ফেব্রুয়ারি ২০২১ / এমএম