এক দিনেই ঝরিয়ে ফেলুন ১০০০ ক্যালোরি

ওজন বেশি থাকলে নানা রকম শারীরিক সমস্যা আসে। সেই সঙ্গে বিভিন্ন জটিল রোগের উৎস অতিরিক্ত ওজন। তাই সুস্থ থাকতে সব সময় সবার ওজন নিয়ন্ত্রণে রাখা দরকার। নিয়মিত শরীরচর্চা, ডায়েটের মধ্যে দিয়ে গেলে তবেই ওজন কমবে। সেই সঙ্গে লোভও সংবরণ করতে হবে। তিনদিন ডায়েট মেনে খাওয়ার পর হঠাৎ একদিন মিষ্টি, ফুচকা, বিরিয়ানি খেয়ে ফেললাম- এরকম করলে চলবে না।

প্রতিদিন ঘাম ঝরানোটা খুবই গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে হিসেব রাখুন কতটা ক্যালোরি খরচা হচ্ছে। সেই মতো খাবার খান। মনে রাখবেন ফাস্টফুড খেতে সময় লাগে পাঁচ মিনিট। আর তাতে সঙ্গে সঙ্গেই ৫০০ ক্যালোরি খাওয়া হয়ে যায়। আর ৫০০ ক্যালোরি ওজন ঝরাতে সময় লাগে দেড় ঘন্টা।

ডায়েট শুরু করার আগে প্রথমে ওজন মেপে নিন। এরপর সেই মতো শরীরচর্চা শুরু করুন। আপনার বয়স, ওজন, উচ্চতা এর উপর নির্ভর করে কতটা শরীরচর্চা করবেন। সেই মতো ডায়েটও নির্বাচন করতে হবে। আর ডায়েট নির্ভর করে কত ক্যালোরি ওজন কমাবেন তার উপর।ওজন ঝরাতে গেলে প্রথমেই নিয়ন্ত্রিত জীবনযাত্রায় ফিরতে হবে। প্রতিদিন নিয়ম করে ৬ ঘন্টা ঘুম খুবই জরুরি। কম ঘুম কিন্তু ওজন বৃদ্ধির অন্যতম কারণ।

প্রতিদিন ৬০ মিনিট করে ট্রেডমিলে ছুটুন। তবে টানা নয়। ১০ মিনিট ছুটে একটু গ্যাপ দিন। আবার করুন। এইভাবে অভ্যাস করতে হবে। নিয়ম করে প্রতিদিন ৩০ মিনিট সাইকেল চালান। এটা যেমন শরীরের পক্ষে ভালো তেমনই ফ্যাট ঝরবে তাড়াতাড়ি। আর সকাল সন্ধ্যায় ৩০ মিনিট করে সাইকেল চালাতে পারলে খুবই ভালো।নিয়মিত এই ব্যায়ামগুলো আপনার অতিরিক্ত ওজন কমিয়ে দেবে। ঠিকমতো করতে পারলে একদিনে এই ব্যায়ামে এক হাজার ক্যালোরি কমানো সম্ভব।

খবর সারাবেলা / ২৪ ফেব্রুয়ারি ২০২১ / এমএম