ঈদে নজর দিন রেফ্রিজারেটরটির দিকেও

উৎসব হোক কিংবা বছরের যে কোনো একটি দিন খাবারের সুরক্ষার কথা এলেই সবার আগে যে নামটি মাথায় আসে তা হচ্ছে রেফ্রিজারেটর বা সংক্ষেপে ফ্রিজ। খাবারকে দীর্ঘ সময় ধরে খাওয়ার উপযোগী আর সতেজ রাখতে রেফ্রিজারেটরের কোনো জুড়ি নেই। দৈনন্দিন কাজে ব্যবহৃত এ ফ্রিজের পরিষ্কার পরিচ্ছন্নতার দিকেও দিতে হয় বাড়তি কিছু নজরদারি।

এতে রেফ্রিজারেটর যেমন ভালো থাকে তেমনি উৎসব কিংবা বিভিন্ন অনুষ্ঠানের সময়ের বাড়তি চাপ নিতে পারে অনায়াসে। রেফ্রিজারেটর যেহেতু বিদ্যুৎ শক্তির মাধ্যমে চালিত তাই উৎসবের আগে অবশ্যই দেখে নিন এর প্লাগ কিংবা সুইচ সঠিকভাবে কাজ করছে কিনা। এছাড়া রেফ্রিজারেটর দীর্ঘদিন ব্যবহারের ফলে এতে সৃষ্টি হয় বাজে গন্ধ। তাই কিছু দিন পরপর রেফ্রিজারেটরের ভেতরের অংশ পরিষ্কার করা জরুরি।

এ ক্ষেত্রে সপ্তাহে অন্তত দুই থেকে তিনবার নরম কাপড়ে বেকিং সোডা নিয়ে তা রেফ্রিজারেটরের ভেতরের অংশ পরিষ্কার করার ক্ষেত্রে ব্যবহার করতে পারেন। পরিষ্কার করার সময় খেয়াল রাখুন যাতে পচা কোনো সবজি কিংবা খাবারের অংশ পড়ে না থাকে।

ভালোভাবে রেফ্রিজারেটরের ভেতরের অংশ পরিষ্কার করার পর এর ভেতরে কিছুটা সময়ের জন্য ভ্যানিলা এসেন্সে ডুবানো তুলা রেখে দিতে পারেন। এতে করে বাজে গন্ধ দ্রুত দূর হয়। এছাড়া রেফ্রিজারেটর পরিষ্কার করতে লবণ পানিও ব্যবহার করা যায়।

অবশ্যই পানি গরম হতে হবে। এ ক্ষেত্রে এক লিটার পানিতে পাঁচ থেকে সাত চামচ লবণ মিশিয়ে তা দিয়ে রেফ্রিজারেটরের বাইরের অংশ মুছে দিতে পারেন। এতে করে বাইরের আবরণে থাকা ময়লা খুব দ্রুত পরিষ্কার হয়।

রেফ্রিজারেটরে থাকা ড্রয়ারগুলোর ক্ষেত্রেও ডিটারজেন্ট মেশানো হালকা গরম পানিতে ডুবিয়ে রাখতে পারেন কিছুটা সময়। এরপর ড্রয়ারগুলোকে ভালোভাবে পরিষ্কার করে শুকনো কাপড় দিয়ে মুছে নিতে পারেন।

অনেক সময় রেফ্রিজারেটরে ডিপের অংশে প্রচুর বরফ চোখে পড়ে। তার কারণে রেফ্রিজারেটর সঠিকভাবে কাজ করতে পারে না। সেই ক্ষেত্রে কিছুটা সময়ের জন্য রেফ্রিজারেটরের সুইচ বন্ধ রেখে অতিরিক্ত বরফ পরিষ্কার করে নিতে পারেন।

এতে করে রেফ্রিজারেটর খুব দ্রুত ঠাণ্ডা ছড়িয়ে দিতে পারে। খাবার গুছিয়ে রাখার ক্ষেত্রে প্রত্যকটি খাবার আলাদা আলাদা প্যাকেটে রাখার চেষ্টা করুন এতে খাবার যেমন ভালো থাকবে তেমনি রেফ্রিজারেটর কাজ করবে অন্য সময়ের থেকে দ্রুত।

এসব কিছু ছাড়াও রেফ্রিজারেটর সঠিকভাবে কাজ করছে কিনা, ভেতরে থাকা আলো কাজ করছে কিনা, বাইরের অংশ পরিষ্কার আছে কিনা এ দিকগুলোতে খেয়াল রাখা প্রয়োজন। এতে করে রেফ্রিজারেটর যেমন ভালো থাকে তেমনি আপনার আনন্দের মুহূর্তে আপনার সঙ্গী হয়ে কাজের অনেক অংশগুলোতে খুব সহজ করে তোলে।

 

খবর সারাবেলা / ০৭ আগস্ট ২০১৯ / টি আই