ইরানে শত শত মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ করতে বিষ প্রয়োগ

মেয়েদের শিক্ষা বন্ধ করার লক্ষ্যে ইরানের পবিত্র কওম শহরে কিছু লোক স্কুলছাত্রীদের বিষ প্রয়োগ করছে। একজন উপমন্ত্রীর বরাত দিয়ে রবিবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।নভেম্বরের শেষের দিক থেকে, তেহরানের দক্ষিণ কওমে স্কুলছাত্রীদের মধ্যে শ্বাসযন্ত্রের বিষক্রিয়ার শত শত ঘটনা রিপোর্ট করা হয়েছে, যাদের অনেকের হাসপাতালে চিকিৎসার প্রয়োজন।

এএফপির প্রতিবেদনে বলা হয়, রবিবার উপ-স্বাস্থ্যমন্ত্রী ইউনেস পানাহি পরোক্ষভাবে নিশ্চিত করেছেন যে বিষটি ইচ্ছাকৃতভাবে করা হয়েছিল। তিনি বলেন, ‘কওম স্কুলে বেশ কিছু ছাত্রীর বিষক্রিয়ার পর দেখা গেছে যে কিছু লোক সব স্কুল, বিশেষ করে মেয়েদের স্কুল বন্ধ করতে চেয়েছিল।’তিনি বিস্তারিত বলেননি। এখনও পর্যন্ত, বিষ প্রয়োগের সঙ্গে জড়িত কাউকে গ্রেপ্তার করা হয়নি।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে, ১৪ ফেব্রুয়ারি অসুস্থ শিক্ষার্থীদের অভিভাবকরা কর্তৃপক্ষের কাছ থেকে ‘ব্যাখ্যা দাবি করতে’ শহরের গভর্নরেটের বাইরে জড়ো হয়েছিল।পরদিন সরকারের মুখপাত্র আলী বাহাদোরি জাহরোমি বলেন, গোয়েন্দা ও শিক্ষা মন্ত্রণালয় বিষ প্রয়োগের কারণ খুঁজে বের করার চেষ্টা করছে।গত সপ্তাহে প্রসিকিউটর জেনারেল মোহাম্মদ জাফর মনতাজেরি ঘটনাগুলির বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন।

নারীদের জন্য দেশটির কঠোর পোষাক বিধি লঙ্ঘনের অভিযোগে ২২ বছর বয়সী ইরানী তরুণী মাহসা আমিনি পুলিশ হেফাজতে থাকা অবস্থায় ১৬ ডিসেম্বর মারা যাওয়ার পর থেকে ইরানে বিক্ষোভের কারণে এই বিষক্রিয়াটি ঘটে।

খবর সারাবেলা / ২৭ ফেব্রুয়ারি ২০২৩ / এমএম