ইনস্টাগ্রাম লাইভে বন্ধ করা যাবে ভিডিও-অডিও

ইনস্টাগ্রামে অনেকে নিজেদের অডিও এবং নানা ভিডিও প্রকাশ করে থাকে। এই ভিডিও প্রকাশকে স্টোরি বলা হয়। যুবকদের মধ্যে এই স্টোরি খুব জনপ্রিয়। ইনস্টাগ্রাম প্রতিবার গ্রাহকদের কথা ভেবে স্টোরি কিংবা লাইভ ভিডিও এবং আরও অন্যান্য ক্ষেত্রে একাধিক নতুন বৈশিষ্ট্য যুক্ত করেছে। আর এবারেও সেই পথে হেঁটে এই জনপ্রিয় সোশ্যাল মাধ্যম নিয়ে এসেছে আবারো একটি নতুন ফিচার্স।

ফেসবুকের মালিকানাধীন এই অ্যাপ্লিকেশনে চালু করা নতুন বৈশিষ্ট্যর ফলে গ্রাহকরা এখন থেকে লাইভ ভিডিও তৈরি করার সময়ে নিজের ভিডিও কিংবা অডিও বন্ধ করতে পারবে। এই নতুন বৈশিষ্ট্য চালু করা হয়েছে সেই সময়ে, যখন ফেসবুক লঞ্চ করেছে তাদের নতুন অডিও চ্যাটের প্রোডাক্ট হিসেবে ভার্চুয়াল রুম, সাউন্ডবাইটগুলো।ইনস্টাগ্রামের চালু করা এই নতুন বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারবে অ্যানড্রয়েড আইওএস ব্যবহারকারীরা।

টেকক্রাঞ্চের একটি রিপোর্টে জানানো হয়েছে, লাইভ ভিডিও চলাকালীন শ্রোতাদের সঙ্গে কথা বলার সময় চাপ কমানোর জন্য এই নতুন বৈশিষ্ট্যটি চালু করা হয়েছে ইনস্টাগ্রামের তরফে। এর পাশাপাশি এই রিপোর্টে আরও যোগ করে বলা হয়েছে, চালু হওয়া নতুন ফিচারটির ফলে নিজের অডিও পজ করায় বাকি শব্দ স্পষ্ট শোনা যাবে।

লাইভ ভিডিও চলার সময় শব্দ বন্ধ করার জন্য ব্যবহারকারীকে মাইক্রোফোন বোতামে এবং ভিডিওটি বন্ধ করার জন্য ভিডিও ক্যামেরা বোতামে ট্যাপ করতে হবে। ভিডিও বন্ধ করলে ব্যবহারকারী তার স্ক্রিনে ভিডিও বক্সে দেখতে পাবে শুধু নিজের ছবিটি। অন্যদিকে কোনও একজন ব্যক্তি যিনি লাইভ ভিডিও হোস্ট করেছেন, তিনি অংশ গ্রহণকারীদের অডিও কিংবা ভিডিও বন্ধ করতে পারবে না। ইনস্টাগ্রাম তাদের সোশ্যাল মাধ্যমের জন্য আগামী দিনে আরও একাধিক অভিনব ফিচার যুক্ত করার জন্য কাজ করছে।

খবর সারাবেলা / ২ মে ২০২১ / এমএম