অনুশীলনে নেমেছেন টাইগাররা

টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে দুটি টেস্ট খেলতে শ্রীলঙ্কা গেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। সেখানে তিনদিনের বাধ্যতামূলক রুম কোয়ারেন্টাইন শেষ করে হোটেল থেকে ২০ কিলোমিটার দূরের এক মাঠে গিয়ে অনুশীলন করেছেন টাইগাররা। বাংলাদেশ সময় সকাল সোয়া ১০টা নাগাদ তাদের অনুশীলন করতে দেখা যায়।

টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনো কোনো পয়েন্ট সংগ্রহ করতে পারেনি বাংলাদেশ দল। আর অন্যদিকে নিজ যোগ্যতায় ফাইনালে উঠে গিয়েছে ভারত ও নিউজিল্যান্ড। এখন আর বাংলাদেশের ফাইনালে উঠার অবস্থা নেই। তবে পয়েন্ট সংগ্রহের নেশায় মত্ত হয়ে রয়েছেন মুমিনুল হক বাহিনী। সেই উদ্দেশ্যেই এবারের শ্রীলঙ্কা যাত্রা।

শ্রীলঙ্কায় পৌঁছানোর পর নিগোম্বোতে জেট ইয়াং বিচ নামক একটি হোটেলে অবস্থান করছে টিম বাংলাদেশ। যেটা একদম সাগরের কোলঘেঁষে। বৃহস্পতি এবং শুক্রবার পরিসরের অনুশীলন করবে সফরকারীরা। এর পরের দুইদিন অর্থাৎ ১৭-১৮ এপ্রিল নিজেদের মধ্যকার দুইদিনের প্রস্তুতি ম্যাচ অনুষ্ঠিত হবে। এই ম্যাচে সবার অবস্থা পর্যালোচনা করে ঘোষণা দেয়া হবে টেস্ট সিরিজের মূল স্কোয়াড।

তারপরও ১৯ ও ২০ এপ্রিল থাকছে দুই দিন অনুশীলনের সুযোগ। অনুশীলন শেষে ২১ এপ্রিল থেকে শুরু হবে মূল সিরিজের লড়াই। পরে দ্বিতীয় ম্যাচ হবে ২৯ এপ্রিল থেকে। দুইটি ম্যাচই হবে ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে। সিরিজ শেষে ৪ মে দেশে ফিরে আসবে বাংলাদেশ দল।

আসন্ন এই সিরিজকে সামনে রেখে এর আগে ২১ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি)। প্রাথমিক স্কোয়াডে জায়গা পেয়েছেন তিন তরুণ পেসার। এরা হলেন- মুকিদুল ইসলাম মুগ্ধ, শরিফুল ইসলাম এবং শহীদুল ইসলাম। এছাড়া দীর্ঘ পাঁচ বছর পর জাতীয় দলে ফিরেছেন টাইগার অলরাউন্ডার শুভাগত হোম।

এদিকে আইপিএল খেলতে যাওয়ার কারণে সফরে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এবং কাটার মাস্টার মোস্তাফিজকে পাচ্ছে না বাংলাদেশ দল। আগের টেস্ট সিরিজে থাকা হাসান মাহমুদ পড়েছেন ইনজুরিতে। আর এবার দলে নিজের জায়গা হারিয়েছেন সৌম্য সরকার।

শ্রীলঙ্কা সফরের বাংলাদেশের প্রাথমিক স্কোয়াড

মুমিনুল হক (অধিনায়ক), লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহীম, তামিম ইকবাল খান, সাদমান ইসলাম, আবু জায়েদ রাহি, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, মোহাম্মদ সাইফ হাসান, ইয়াসির আলি রাব্বি, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম মুগ্ধ, শুভাগত হোম চৌধুরী, শহীদুল ইসলাম ও কাজী নুরুল হাসান সোহান।

খবর সারাবেলা / ১৫ এপ্রিল ২০২১ / এমএম